পারফিউম ডেকে আনতে পারে যে বিপদ

টিভি বা মোবাইলের স্ক্রিনে আজকাল আমরা পারফিউমের অনেক বিজ্ঞাপন দেখি। সেই বিজ্ঞাপন দেখে প্রাভাবিত হয়ে আমরাও নানা ধরণের পারফিউম কিনে ফেলি। অফিস, অনুষ্ঠান বা বাড়িতে সুগন্ধি ব্যবহার করতে পছন্দ করেন প্রত্যেকেই। এই সুগন্ধ আমাদের ব্যক্তিত্বে যেমন বিশেষ প্রভাব রাখে।

তেমনি বজায় রাখে আত্মবিশ্বাসও। তবে এই সুগন্ধি লাগানোর অভ্যাস আপনার জীবনে মারাত্মক কুপ্রভাবও ফেলতে পারে। ডেকে আনতে পারে নানা রোগের ঝুঁকি।বিশেষজ্ঞদের মতে, এর মূল কারণ পারফিউমের মধ্যে থাকা রাসায়নিক পদার্থ।

এই রাসায়নিকগুলো শরীরে প্রবেশ করে অ্যালার্জির মতো সমস্যা তেরি করে। বেশিরভাগ পারফিউম বিষাক্ত ইথানল ও আইসোপ্রোপাইল অ্যালকোহল থেকে তৈরি হয়। কখনো কখনো এটির ব্যবহারে ডার্মাটাইটিস সৃষ্টি হয়। এর ফলে ত্বকে চুলকানি, লাল ফুসকুড়ি, ফুসকুড়ি বা চুলকানি হয়।
কেউ কেউ পারফিউম লাগানোর সাথে সাথেই প্রচুর চুলকানি শুরু করেন। একে চিকিৎসকদের ভাষায় ইরিট্যান্ট কন্টাক্ট ডার্মাটাইটিস বলে। অনেকের এই ধরনের অ্যালার্জি ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে দেখা যায়। একে বলা হয় অ্যালার্জিক কন্টাক্ট ডার্মাটাইটিস। চলুন দেখে নিই সুগন্ধির ব্যবহারে কী কী সমস্যা হতে পারে।
পারফিউমের গন্ধ পেলেই কারো কারো মাথাব্যথা শুরু হয়। কেউ কেউ আবার বমিও শুরু করেন। অনেক সময় পারফিউম লাগানোর সময় এর ফোঁটা মুখেও প্রবেশ করে। এতে আবার অনেকের পেট খারাপও হয়। ফলে বমি ও ডায়রিয়ার পাশাপাশি অজ্ঞান বোধ করতে শুরু করেন। শিশুরা ভুল করে এটি পান করলে তাদের রক্তে শর্করা হঠাৎ কমে যায়। একে পারফিউম পয়জনিং বলে। যত তাড়াতাড়ি এই ধরনের উপসর্গ দেখা দিবে তত তাড়াতাড়ি একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করবেন।

গ্রীষ্মে ঘামের কারণে প্রায়ই মানুষের দাদের শিকার হন। যদিও একজিমা ও সিরোসিস অটোইমিউন রোগ হয় শুষ্ক ত্বকের কারণে।  চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, এমন সমস্যা থাকলে ভুলেও পারফিউম ব্যবহার করা উচিৎ না।

পারফিউমে আগ্নেয়গিরির জৈব যৌগ থাকে। এই রাসায়নিক কণা পেইন্টেও পাওয়া যায়। এই কণাগুলো যাদের ফুসফুস দুর্বল তাদের ক্ষতি করে। একই সঙ্গে হাঁপানির মতো শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত রোগীদের পারফিউম লাগানো নিষেধ।

বিশ্বের অনেক গবেষণায় দেখা গিয়েছে, সুগন্ধি জিনিস হরমোন প্রভাবিত করতে সক্ষম। যখন পারফিউমের সুগন্ধ শ্বাসের মধ্যে দিয়ে মস্তিষ্কে উপস্থিত হয় তখন নিউরনগুলো এন্ডোক্রাইন সিস্টেমে সংকেত পাঠায়। যার ফলে হরমোনগুলো দ্রুত নিঃসৃত হতে শুরু করে। যখন শরীরে হরমোন অত্যধিক ওঠানামা করে, তখন তারা ভারসাম্যহীন হয়ে পড়ে। এর ফলে ক্লান্তি, থাইরয়েড, পিসিওএস, অনিয়মিত পিরিয়ড ও লিবিডোর অভাবের মতো সমস্যা দেখা দেয়।

এছাড়াও পারফিউমকে অনেক রাসায়নিকের ককটেল বলা চলে। পারফিউমে থাকা বিষাক্ত রাসায়নিক মানুষের উর্বরতাকে প্রভাবিত করে। এক গবেষণা অনুসারে, এটি পুরুষদের বন্ধ্যাত্বের কারণ হিসেবে বিবেচিত হয়েছে। গবেষণায় বলা হয়েছে, গর্ভবতী মহিলারা গর্ভাবস্থায় ক্রমাগত সুগন্ধি ব্যবহার করলে তা সরাসরি সন্তানের উপর প্রভাব ফেলে। যদি শিশুটি ছেলে হয়, তাহলে গর্ভাবস্থার ৮ থেকে ১২ সপ্তাহের মধ্যে তার প্রজনন ব্যবস্থা প্রভাবিত হতে শুরু করে, যা তাকে ভবিষ্যতে বন্ধ্যাত্বের দিকে ঠেলে দেয়। আসলে পারফিউম শুক্রাণুর সংখ্যা কমিয়ে দেয়। তাই এসব সুগন্ধি ব্যবহারে বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত।

সূত্র : বোল্ডস্কাই