বশেমুরবিপ্রবিতে বাংলা বিভাগের শিক্ষার্থীদের মানববন্ধন

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বাংলা বিভাগের শিক্ষার্থীরা ৫ সেপ্টেম্বর, বৃহস্পতিবার বেলা ১২টায় প্রশাসনিক ভবনের সামনে এক মানববন্ধন কর্মসূচি পালন করেছে। অন্যান্য বিভাগের কতিপয় শিক্ষার্থীর অশোভন আচরণের প্রতিবাদে এবং বিভাগটির নিরাপত্তা নিশ্চিতকরণের দাবিতে এই মানববন্ধনের আয়োজন করা হয়।
বাংলা বিভাগের সাধারণ শিক্ষার্থীরা তিনটি দাবি পেশ করেছে। দাবিগুলো হলো:
১. বাংলা বিভাগে যারা বিশৃঙ্খলা সৃষ্টি করছে, তাদের শনাক্ত করে বিচারের আওতায় আনতে হবে।
২. বিশ্ববিদ্যালয়ের অন্য কোনো বিভাগে যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে, তা নিশ্চিত করতে হবে।
৩. বাংলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের হেনস্থার শিকার না হওয়ার জন্য নিরাপত্তা প্রদান করতে হবে।
বাংলা বিভাগের ১৯-২০ সেশনের শিক্ষার্থী মাছুম বিল্যাহ মানববন্ধনে বলেন, “বাংলা বিভাগে একটি গোষ্ঠী উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিশৃঙ্খলা সৃষ্টি করছে, যা আমরা কঠোরভাবে নিন্দা জানাচ্ছি। এ ধরনের ঘৃণ্য কাজের পুনরাবৃত্তি হলে আমরা সরাসরি প্রতিরোধ করব।”
তিনি আরও জানান, “বাংলা বিভাগের যেকোনো সমস্যার সমাধান বাংলা বিভাগের সাধারণ শিক্ষার্থী ও শিক্ষকরাই করবে। বিশ্ববিদ্যালয়ের প্রকৃত সাধারণ শিক্ষার্থীরাও এই ধরনের বিশৃঙ্খলাকে সমর্থন করে না। বাংলা বিভাগের বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে আপনি প্রশাসনের কাছে যাবেন বাংলা বিভাগে আসার ইন্ধন বা সাহস আপনাকে কে দিচ্ছে। বোঝাই যাচ্ছে উদ্দেশ্য প্রণোদিতভাবে একটা গোষ্ঠী বাংলা বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায়। বাংলা বিভাগের মান ক্ষুন্ন করতে চায়।”
এ ঘটনাকে কেন্দ্র করে বাংলা বিভাগের শিক্ষার্থীরা সতর্ক করে দিয়েছে যে, তারা এ ধরনের অপ্রীতিকর ঘটনার পুনরাবৃত্তি প্রতিহত করতে বদ্ধপরিকর।