নির্বাচন কমিশনের নিবন্ধন পেল নুরের গণঅধিকার পরিষদ, প্রতীক ‘ট্রাক’

দেশের ৫১তম রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পেল গণঅধিকার পরিষদ (জিওপি)। দলটির প্রতীক ‘ট্রাক’। সোমবার ইসি সচিব শফিউল আজিম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, গণঅধিকার পরিষদকে (জিওপি) পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন করেছে। উক্ত দলের জন্য ট্রাক প্রতীক সংরক্ষণ করা হয়েছে। দলটির নিবন্ধন নং-০৫১।

গণঅধিকার পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ (ডাকসু) ও কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুরের দল। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগমুহূর্তে নির্বাচন কমিশনের নিবন্ধনের সম্ভাব্য তালিকা থেকে বাদ পড়ে দলটি।

তবে পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে গত ২৮ আগস্ট নিবন্ধন দেওয়ার দাবি জানিয়ে নির্বাচন কমিশনকে সাত দিনের আল্টিমেটাম দেন দলটির সভাপতি মো. নুরুল হক নুর।

২০১৮ সালে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের নেতা নুরুল হক নুর ছাত্র অধিকার পরিষদের ব্যানারে ডাকসুর ভিপি নির্বাচিত হন। পরে তার নেতৃত্বে ২০২১ সালের অক্টোবরে রাজনৈতিক দল গণঅধিকার পরিষদ গঠন করা হয়।

একপর্যায়ে দলের আহ্বায়ক হিসেবে যোগ দিয়েছিলেন আওয়ামী লীগের সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া। তবে দল গঠনের দুবছর হওয়ার আগেই শীর্ষ দুই নেতা রেজা কিবরিয়া ও নুরুল হকের বিরোধ দেখা দেয়।

২০২৩ সালের ১ জুলাই দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে নুরুল হকের নেতৃত্বে তার অনুসারীরা আহ্বায়কের পদ থেকে রেজা কিবরিয়াকে অপসারণ করেন। অবশ্য দ্বাদশ সংসদ নির্বাচন ঘিরে দুপক্ষের সমঝোতার খবর পাওয়া গিয়েছিল।