যে কারণে একসময় প্রতি রাতে কাঁদতেন অভিনেত্রী ভাবনা

ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। কাজ করেছেন বড় পর্দায়ও। কলকাতার নায়ক পরমব্রতর বিপরীতে ‘ভয়ংকর সুন্দর’ নামে একটি সিনেমা দিয়ে তার চলচ্চিত্রে অভিষেক হয়। সেটি পরিচালনা করেছিলেন ভাবনার বয়ফ্রেন্ড হিসেবে পরিচিত নির্মাতা অনিমেষ আইচ। এরপর কাজ করেছেন নুরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’তে। এছাড়া ভাবনা ‘যাপিত জীবন’ এবং ‘দামপাড়া’ নামে আরও দুটি সিনেমাতে অভিনয় করেছেন। পাশাপাশি নাটকেও তিনি মাঝেমধ্যে কাজ করেন।

তবে ২০২০ সালে দেশে করোনাভাইরাস হানা দেওয়ার পর খুবই কম কাজ করতে দেখা গেছে ভাবনাকে। যদিও নানা ইস্যুতেই ছিলেন আলোচনায়। নানা প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছিল তাকে। ফেসবুকের এক পোস্টে সেসব দুঃসহ দিনের বিরূপ অভিজ্ঞতার কথা জানিয়েছিলেন তিনি। দুটি ছবি পোস্ট করে ভাবনা লিখেছিলেন, ‘আমি হতাশাগ্রস্ত হয়ে পড়েছিলাম। আমার অভিনয়, কাজ, পারিপার্শ্বিকতা নিয়ে প্রতি রাতে কাঁদতাম। এই পৃথিবী আপনাকে পাথর ছুঁড়ে মারলে আপনি বুঝতে পারবেন ধরে রাখার কিছু নেই! একজন এতকিছু নিতে পারে! সবাই সবাইকে লাথি মারছে, ছোট করার চেষ্টা করছে, অস্বস্তিতে ফেলার চেষ্টা করছে।’ অভিনেত্রী আরও লেখেন, ‘আমি অভিনয় খুব ভালোবাসি, প্রতিদিন ভালো অভিনেত্রী হতে চাই। কিন্তু আমি খুব মনমরা ছিলাম এবং প্রথমবার উপলব্ধি করলাম আমার কোনো শক্তি নেই। এরপর সৈয়দ জামিল আহমেদের অভিনয়বিষয়ক কর্মশালায় যুক্ত হলাম। আমার জীবনের গৌরবময় সাতটি দিন কাটিয়েছি।

আমি নিজেকে নতুন করে ফিরে পেয়েছি, শক্তি পেয়েছি। এখন আমি জীবনের শেষ দিন পর্যন্ত অভিনয় করতে চাই। আজ থেকে আমি আমার জীবন, কাজ নিয়ে আরও বেশি মনোযোগী হবো।’ সৈয়দ জামিল আহমেদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ভাবনা লেখেন, ‘আমি কখনো কোনো অভিনয় স্কুল, অভিনয় কর্মশালা, কোনো থিয়েটার ক্লাস থেকে শিক্ষা গ্রহণ করিনি। আজ গর্বের সঙ্গে বলছি, জামিল আহমেদ আমার গুরু, আমার প্রথম অভিনয় শিক্ষক। হৃদয়ের অন্তঃস্থল থেকে আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। ’ ভাবনার গ্রামের বাড়ি নীলফামারীতে। তবে ১৯৯৪ সালের ৩ আগস্ট তার জন্ম হয় ঢাকায়। অভিনেত্রীর বাবা হাবিবুল ইসলাম একজন মঞ্চ অভিনেতা ও গল্প লেখক। মা রেহানা হাবিব একজন গৃহিণী এবং একমাত্র বোন অদিতি হাসান অনন্যা। ভাবনা ইতিহাস ও ইংরেজিতে স্নাতক করেছেন বাংলাদেশ লিবারেল আর্টস বিশ্ববিদ্যালয় থেকে। মিষ্টি চেহারার এই অভিনেত্রীর অভিনয় জীবন শুরু হয় ‘নট আউট’ নামে একটি নাটকের মাধ্যমে। পরে তিনি একের পর এক টিভি ধারাবাহিকে কাজ করতে থাকেন। ২০১৭ সালে ভাবনা তার চলচ্চিত্র ক্যারিয়ার শুরু করেন ‘ভয়ংকর সুন্দর’ চলচ্চিত্রের মাধ্যমে। বর্তমানে দুই মাধ্যমেই কাজ করছেন সমানে।