আল্লাহর কাছে জিকিরের বিশেষ মর্যাদা

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, আল্লাহর কিছু ফেরেশতা রয়েছে তারা জিকিরকারীদের তালাশে রাস্তায় রাস্তায় ঘোরে। যখন কোনো সম্প্রদায়কে আল্লাহর জিকিরে নিয়োজিত দেখে তারা একে অপরকে আহ্বান করে—তোমাদের লক্ষ্যের দিকে এসো। তিনি বলেন, অতঃপর তাদের তারা নিজেদের ডানা দ্বারা দুনিয়ার আসমান পর্যন্ত ঢেকে নেয়।

তিনি বলেন, অতঃপর তাদের প্রতিপালক তাদের জিজ্ঞাসা করেন—অথচ তিনি তাদের চেয়ে বেশি জানেন, আমার বান্দারা কী বলে? ফেরেশতারা বলে, তারা আপনার পবিত্রতা বর্ণনা করছে, আপনার বড়ত্ব ঘোষণা করছে, আপনার প্রশংসা করছে ও আপনার মর্যাদা ঘোষণা করছে।

তিনি বলেন, আল্লাহ বলেন, তারা আমার কাছে কী চায়? তিনি বলেন, ফেরেশতারা বলে, তারা আপনার কাছে জান্নাত চায়? তিনি বলেন, আল্লাহ বলেন, তারা কি জান্নাত দেখেছে? তিনি বলেন, ফেরেশতারা বলে না, হে রব, তারা জান্নাত দেখেনি। তিনি বলেন, আল্লাহ বলেন, যদি তারা জান্নাত দেখত কেমন হতো? তিনি বলেন, ফেরেশতারা বলে, যদি তারা জান্নাত দেখত তাহলে তার জন্য তারা আরো বেশি আগ্রহী হতো, বেশি প্রচেষ্টাকারী হতো এবং আরো বেশি আশা পোষণ করত।

তিনি বলেন, ফেরেশতারা বলে, যদি তারা জাহান্নাম দেখত তাহলে তার থেকে আরো বেশি পলায়ন করত, তাকে আরো বেশি ভয় করত। তিনি বলেন, আল্লাহ বলেন, তোমাদের সাক্ষী রাখছি, আমি তাদের ক্ষমা করে দিলাম।