দুদকের জালে এক মন্ত্রী, প্রতিমন্ত্রী, সাবেক সচিব ও দুই এমপি

বিগত সরকারের এক মন্ত্রী, এক প্রতিমন্ত্রী, সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও আওয়ামী লীগের দুই এমপির বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে দুর্নীতি, অনিয়মের মাধ্যমে বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জন, বিদেশে পাচারের অভিযোগ উঠেছে। তারা হলেন- সাবেক পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সাবেক গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, বরগুনা-১ আসনের সাবেক সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ও সাবেক সংসদ সদস্য শাহ আলম তালুকদার এবং সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার। জানা গেছে, এদের কারও বিরুদ্ধে সরকারি বেসরকারি জমি জবরদখল করে নিজের কারখানা স্থাপন, সশস্ত্র ক্যাডার বাহিনী দিয়ে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনার অভিযোগও আছে। কারও বিরুদ্ধে রয়েছে কোটা সংস্কার আন্দোলনে বিএনপি নেতাকর্মী হত্যার অভিযোগ। আবার কারও বিরুদ্ধে বরগুনায় সড়ক ও জনপথ বিভাগ, পানি উন্নয়ন বোর্ড এবং এলজিইডিসহ ঠিকাদারি-সংশ্লিষ্ট দপ্তরে টেন্ডারবাজির অভিযোগ রয়েছে। আবার কারও বিরুদ্ধে রয়েছে ক্ষমতার অপব্যবহার করে টিআর এবং কাবিখা/কাবিটার সরকারি অর্থ আত্মসাৎ এর। কারও বিরুদ্ধে রয়েছে মাদক ব্যবসার অভিযোগও। এসব অপকর্ম করে তারা নিজে এবং স্ত্রী-সন্তানদের নামে বেনামে গড়ে তুলেছেন সম্পদের পাহাড়।

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনসহ বিদেশে অর্থ পাচার ও দুর্নীতি-অনিয়মের অভিযোগে পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সাবেক গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, বরগুনা-১ আসনের সাবেক সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ও সাবেক সংসদ সদস্য শাহ আলম তালুকদার এবং সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ারের বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন।

রোববার (২৫ আগস্ট) কমিশনের ডেপুটি ডাইরেক্টর আকতারুল ইসলাম এ তথ্য জানান।

দুদক জানায়, বিগত সরকার আমলে আওয়ামী লীগের হয়ে নারায়ণগঞ্জ-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন গোলাম দস্তগীর গাজী। এর আগের মেয়াদে তিনি পাট ও বস্ত্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। মন্ত্রী থাকাকালে দস্তগীর গাজী ক্ষমতার অপব্যবহার করে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সরকারি অর্থ আত্মসাৎ পূর্বক বিদেশে অর্থ পাচারসহ নিজনামে ও পরিবারের সদস্যদের নামে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত হয়েছে। তার বিরুদ্ধে সরকারি বেসরকারি জমি জবরদখল করে নিজের কারখানা স্থাপনসহ অর্থপাচারের অভিযোগ রয়েছে। গত শনিবার (২৪ আগস্ট) রাত পৌনে ৩টার দিকে ঢাকার শান্তিনগর থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী শরীফ আহমেদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম এবং দুর্নীতির মাধ্যমে সরকারি অর্থ আত্মসাৎ করে নিজ নামে ও পরিবারের সদস্যদের নামে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের কথা উল্লেখ করা হয়েছে। শরীফ আহমেদ ময়মনসিংহ-২ আসনের সংসদ সদস্য ছিলেন।

সাবেক এমপি শাহ আলম তালুকদারের বিরুদ্ধে টেন্ডারবাজি, ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে টিআর এবং কাবিখা/কাবিটার সরকারি অর্থ আত্মসাৎ নিজ নামে ও পরিবারের সদস্যদের নামে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ করা হয়েছে। বরিশাল-২ আসনের সংসদ সদস্য ছিলেন শাহ আলম তালুকদার।

সাবেক এমপি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ও তার পরিবারের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, মাদক ব্যবসা, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে টিআর, কাবিখা ও কাবিটার সরকারি অর্থ আত্মসাতপূর্বক নিজ নামে ও পরিবারের সদস্যদের নামে পাঁচশত কোটি টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। তিন দশক জেলা আওয়ামী লীগের সভাপতির পদে ছিলেন শম্ভু। বরগুনা-১ আসনের পাঁচবারের নির্বাচিত সংসদ সদস্য তিনি।

সরকার পতনের পর কোটা সংস্কার আন্দোলনে সিরাজগঞ্জে দুই বিএনপি কর্মী ও একজন যুবদল নেতা হত্যার ঘটনায় পৃথক তিন মামলায় তাকে আসামি করা হয়েছে।