দুর্গাপূজার ছুটি অন্তত দুই দিনের সুপারিশ করা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা

দুর্গাপূজার ছুটি অন্তত দুই দিন করার জন্য সুপারিশ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।

সোমবার (১২ আগস্ট) দুপুরে সচিবালয়ে সনাতন ধর্মাবলম্বী নেতাদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানান তি‌নি।

উপ‌দেষ্টা ব‌লেন, আমি মনে করি, দুর্গাপূজায় দুই বা তিন দিন ছুটি দিতে অসুবিধা কী? এই ছুটি তো শুধু ওনাদের জন্য নয়। ছুটি পেলে আমরাও একটু ঘুরে-টুরে আসলাম কক্সবাজার বা এখানে-ওখানে। আমি বলেছি, আমি তো ডিসিশন মেকার নই। আমি এটা সচিব মহোদয়কে বলেছি, উনারা যে দাবিগুলো দিয়েছেন, সেগুলো নোট করতে। ক্যাবিনেট মিটিং যখন হবে, আলোচনা করব।

ব‌লেন, ক্যাবিনেটে যা এখন করা যায়, তা-ই হবে। যেগুলো এখন করা যাবে না, যেগুলোতে সংবিধানের কিছু বিষয় আছে, আমাদের তো সংবিধান পরিবর্তন করার কোনো প্রভিশন নেই। এটা আমাদের সুপারিশে থাকবে। সংবিধানে যদি কখনো হাত লাগানো হয়, সংবিধানের অনেক বিষয় আমাদের হাত লাগাতে হবে। আমরা ডিক্টেটরশিপ চাই না, আমরা জবাবদিহির সরকার চাই।

এম সাখাওয়াত হোসেন বলেন, আমি এই মন্ত্রণালয়ের পক্ষ থেকে শক্তভাবে সুপারিশ করব, দুর্গাপূজায় তিন দিন ছুটি হয়, তিন দিন না হলে যাতে অন্তত দুই দিন ছুটি হয়।

জন্মাষ্টমীর সময় নিবিড় নিরাপত্তা দেওয়া হবে, যাতে কোনো ধরনের কিছু না হয়। এ বিষয়ে জেলাগুলোতে নির্দেশনা পাঠিয়ে দেওয়া হবে বলেও জানান স্বরাষ্ট্র উপদেষ্টা।

বৈঠকের বিষয়ে উপ‌দেষ্টা আরও বলেন, ওনারা কয়েকটা দাবি জানিয়েছেন। সেগুলো অনেক পুরনো, নতুন বিষয় নয়। ওনারা আমার কাছে এইটুকু প্রমিস করেছেন, যারা বুঝে না বুঝে আন্দোলন করার চেষ্টা করছেন, সেটা সঠিক নয়। আমরা হয়ত তাদের সঙ্গে বৃহৎ পরিসরে কথা বলব।