পাপন আত্মগোপনে, ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ নিয়োগের আইনি প্রক্রিয়া খুঁজছেন আসিফ

শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে অনুপস্থিত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। শুধু পাপন নয়, বিসিবির অধিকাংশ পরিচালকও দেখা দিচ্ছেন না। এমন অবস্থায় অন্তর্বর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া প্রেসিডেন্ট নিয়োগের বিষয়ে আইনি দিক খোঁজার পরামর্শ দিয়েছেন।

রোববার (১১ আগস্ট) সচিবালয়ে সংবাদমাধ্যমে বিসিবি নিয়ে কথা বলেন আসিফ মাহমুদ। এ সময় বিসিবিকে  স্বায়ত্বশাসিত সংস্থা হিসেবে আখ্যা করে এই বিষয়ে তারা কোনো সিদ্ধান্ত নিতে পারবেন না বলেও জানিয়েছেন নতুন ক্রীড়া উপদেষ্টা।

‘বিসিবি আইসিসির অধীনে একটি ফেডারেশন। এই বিষয়ে আমরা সিদ্ধান্ত নিতে পারব না, আমরা সাজেস্ট করেছি, যারা বিসিবির পরিচালক আছেন তারা আইসিসির লিগ্যাল ফ্রেমওয়ার্কের মধ্যে থেকে কিভাবে বিষয়টি সমাধান করা যায় সেটি দেখবেন। অন্তর্বর্তীকালীন সময়ের জন্য কাউকে নিয়োগ করা যায় কিনা, সেই বিষয়ে তারা আমাদেরকে পরবর্তীতে রিপোর্ট করবেন।‘

বিসিবির বিষয়ে, যেহেতু বিসিবি একটি স্বায়ত্বশাসিত সংস্থা, সিদ্ধান্তটা আমরা দিতে পারবো না। বিসিবি থেকে সাজেশন নিতে পারবো, তাদেরকে সাজেশন দিতে পারবো’-আরও যোগ করেন আসিফ।

সচিবালয়ে ক্রীড়া উপদেষ্টার সঙ্গে বৈঠক করেন বিসিবি পরিচালক মাহবুব আনাম, খালেদ মাহমুদ সুজন, ইফতেখার আহমেদ মিঠু, আকরাম খান, জালাল ইউনুস, সাজ্জাদুল আলম ববি, কাজী এনাম ও প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী সুজন।

বিসিবি প্রেসিডেন্ট না থাকায় মূলত সমস্যা তৈরী হয়, ‘বিসিবির সভাপতি অনুপস্থিত আছেন। অবশ্যই একটা ফেডারেশনকে কাজ করতে হলে তার সবগুলো অর্গানকে কাজ করতে হয়। সভাপতির মত গুরুত্বপূর্ণ দায়িত্বে যিনি আছেন, তিনি অনুপস্থিত আছেন। কিন্তু এই বিষয়ে আমরা প্রক্রিয়াটি চালু রাখব।’