মুন্সীগঞ্জে বিএনপির ৫১ নেতাকর্মী জামিনে মুক্ত

মুন্সীগঞ্জ শহর বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট মাহবুবুল আলম স্বপনসহ বিএনপির ৫১ নেতাকর্মীকে জামিন দিয়েছেন আদালত। মঙ্গলবার (৬ আগস্ট) সকাল ১১টা থেকে এ সব জামিন দেওয়া শুরু হয়।

সকাল থেকে আসামিদের জন্য আদালতে জামিনের আবেদন জমা দেন আইনজীবীরা। দুপুর দেড়টা পর্যন্ত ৫১ জন নেতাকর্মীর জামিন দেওয়া হয়েছে।

আদালত সূত্রে জানা গেছে, জেলার ছয়টি উপজেলার সাতটি থানায় বিভিন্ন নাশকতার মামলায় কারাগারে থাকা বিএনপির নেতাকর্মীদের জামিন চাওয়া হয়। আদালতে দুই জন বিচারক জেলার সকল উপজেলার বিএনপি নেতাকর্মীদের জামিন শুনানি গ্রহণ করেন। আদালতে অন্যান্য মামলার বিচারপ্রার্থীদের উপস্থিতি কম থাকায় এসব মামলাগুলো শুরু থেকে শুনানি গ্রহণ করেন আদালত। এর মধ্যে সদর থানা, শ্রীনগর থানা ও সিরাজদিখান থানার আমলী আদালতের দায়িত্ব পালন করেন মুন্সীগঞ্জের অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাজী কামরুল ইসলাম। এছাড়াও গজারিয়া থানা, টঙ্গীবাড়ী  থানা, লৌহজং থানা ও পদ্মা সেতু উত্তর থানার আমলী আদালতের দায়িত্ব পালন করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল ইউসুফ।

জামিন মঞ্জুর হওয়া ৫১ জন আসামির মধ্যে মুন্সীগঞ্জ সদর থানার ৪ মামলায় ১৭ জন, সিরাজদিখান থানার ৪ মামলায় ৭ জন, শ্রীনগর থানার ১ মামলায় ৮ জন, টঙ্গীবাড়ী থানার ১ মামলায় ১১ জন, গজারিয়া থানার ১ মামলায় ৪ জন, লৌহজং থানার ১ মামলায় ৩ জন ও পদ্মা সেতু উত্তর থানার ১ মামলায় ১ জন রয়েছেন।

মুন্সীগঞ্জ কোট পুলিশের পরিদর্শক জামাল উদ্দিন জানান, এ পর্যন্ত জেলার ১৩টি মামলায় ৫১ জনকে জামিন দেওয়া হয়েছে। তবে আরও আসামির জামিনের আবেদন জমা হতে পারে। আবেদন দেওয়া হলে বিচারক আদালতের নির্দিষ্ট সময় পর্যন্ত জামিন শুনানি গ্রহণ করবেন। এতে জামিন হওয়া আসামির সংখ্যা আরও বাড়তে পারে বলে জানান।

তিনি আরও জানান, আদালতে অন্যান্য মামলার বিচারপ্রার্থীদের উপস্থিতি কম ছিল। জামিন হওয়া আসামিদের জামিননামা পাওয়ার সঙ্গে সঙ্গে মুন্সীগঞ্জ কারাগারে পাঠানো হচ্ছে। যাচাই বাছাই করে খুব দ্রুতভাবে কারাগার থেকে আসামিদের ছেড়ে দেওয়া হচ্ছে।