গ্রেফতার এবং তুলে নেওয়ার ফল ভালো হবে না: রাবি সমন্বয়ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মেহেদী হাসান সজীব আইনশৃঙ্খলা বাহিনীকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘আমরা কিন্তু রাজশাহীর মাটিতে আগুন জ্বালিয়ে দেবো। আমাদের কোনও ভাইকে, কোনো বোনকে আপনারা যদি আর গ্রেফতার করেন, কোনো সাদা পোশাকধারী যদি তুলে নিয়ে যান, তার ফল ভালো হবে না৷’

শনিবার (৩ আগস্ট) দুপুরে সারা দেশে ছাত্র-নাগরিকদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা ও হত্যার প্রতিবাদ এবং নয় দফা দাবিতে রাজশাহীতে পালিত বিক্ষোভ কর্মসূচি থেকে এই হুঁশিয়ারি দেন সজীব।

জনতার উদ্দেশে কর্মসূচিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এই সমন্বয়ক বলেন, ‘আপনাদের বলছি, কেন্দ্রীয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন যে ধরনের কর্মসূচি দেবে তাতে ছাত্র-জনতা সবাই সমবেত হবেন। আমরা সবাইকে শক্ত হাতে দমন করবো। আমরা তাদের আল্টিমেটাম দিচ্ছি, আর ছাত্রসমাজ ছেড়ে দেবে না, আর শিক্ষকসমাজ ছেড়ে দেবে না, অবিভাবকরা ছেড়ে দেবে না, রাজশাহীবাসী ছেড়ে দেবে না, বাংলাদেশ ছেড়ে দেবে না।’

এর আগে, শনিবার সকাল সাড়ে ১০টার দিকে রুয়েট গেটসহ বিভিন্ন স্থান থেকে দল বেঁধে বিক্ষোভ মিছিল নিয়ে নগরীর তালাইমারী মোড়ে জড়ো হন শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকসহ নানা পেশার হাজার হাজার মানুষ। বিক্ষোভ চলাকালে বৃষ্টি শুরু হয়। বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভ নিয়ে নগরীর ভদ্রা এলাকার দিকে সরকারবিরোধী বিভিন্ন প্ল্যাকার্ড হাতে এগোন আন্দোলনকারীরা। কিছুক্ষণ পর আবার বিশ্ববিদ্যালয়ের দিকে ফিরে আসেন তারা। ফেরার পথে পুলিশকে দেখে ‘ভুয়া’ ‘ভুয়া’ দুয়োধ্বনি দেন শিক্ষার্থীরা।

এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন রাজশাহী-ঢাকা মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এ সময় রঙ দিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে বিভিন্ন গ্রাফিতি এঁকে দেন আন্দোলনকারীরা। পরে বিক্ষোভ মিছিল নিয়ে নগরীর রেলগেট এলাকায় গিয়ে কিছুক্ষণ অবস্থান নেন তারা।