‘নারীবাদ সমাজটাকে বিপর্যস্ত করেছে’

মরোক্কান বংশোদ্ভূত অভিনেত্রী নোরা ফাতেহি ‘আইটেম গার্ল ’হিসেবে অধিক পরিচিত। তবে তার ব্যক্তি জীবনও বলিপাড়ায় কম চর্চা হয় না। নোরার জীবন চলার পথ মোটেও মসৃণ নয়। মাত্র ১০-১১ বছরে বাবা-মায়ের বিচ্ছেদের কারণে দুইজনকে একসঙ্গে পাননি নোরা। ব্যক্তিজীবনের অভিজ্ঞতার কারণেই নারীবাদ পছন্দ নয় নোরার।

কিছুদিন আগে রণবীর আল্লাহবাদিয়ার পডকাস্টে এসে নোরা বলেছিলেন, ‘নারীবাদ সমাজটাকে বিপর্যস্ত করেছে।’ কয়েক মাস আগে এই মন্তব্য করার পরে তার কথা ধরে জোর চর্চা শুরু হয়। কিন্তু নোরা এই বিষয়ে পাল্টা কোনো প্রতিক্রিয়া দেননি।

সম্প্রতি ম্যাশেবল ইন্ডিয়াকে দেওয়া একটি সাক্ষাৎকারে নোরা ফাতেহি বলেন, ‘যারা সত্যিকারের নারীবাদী তারা নারীদের অধিকার নিয়ে সোচ্চার থাকেন। আমার এই মন্তব্য তাদের জন্য নয়। পশ্চিমা বিশ্বের তথাকথিত নারীবাদীদের উদ্দেশ্যে আমি এ কথা বলেছিলাম। একটা বিষয় পরিষ্কার করে বলতে চাই, ভারতের সংস্কৃতি আমারও সংস্কৃতি। ভারতের মূল্যবোধ আমি কদর করি।’

নোরা আরও বলেন, ‘পশ্চিমা সমাজের অনেক মানুষ যারা মনে করেন একাই বসবাস করা যায়। এমনকি সন্তানধারণ ও লালনপালন করা যায়। হ্যাঁ, আপনি সেটা করতেই পারেন কিন্তু এই ধারণাকে উৎসাহ দিতে পারেন না। আমি মনে করি একক পরিবার গড়ার জন্য সমাজকে উৎসাহ দেওয়া উচিত নয়।’

নোরা স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, তার বেড়ে ওঠা পশ্চিমা বিশ্বে। বাবা-মায়ের বিবাহবিচ্ছেদের পরে তিনি তার মায়ের সংগ্রাম দেখেছেন। নোরার চাওয়া প্রতিটি সন্তান বাবা-মায়ের সঙ্গে বেড়ে উঠুক।

উল্লেখ্য, চলতি বছরে মুক্তি পেয়েছে নোরা ফাতেহি অভিনীত ‘ক্র্যাক’। এটি পরিচালনা করেছেন আদিত্য দত্ত।