মেয়েকে স্থলাভিষিক্ত করতে প্রশিক্ষণ দিচ্ছেন কিম জং উন

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার মেয়েকে দেশের শীর্ষপদের দায়িত্ব নেওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে প্রশিক্ষণ দিয়েছেন। উনের প্রত্যাশা, তার মেয়ে একসময় বাবার স্থলাভিষিক্ত হবে। দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম সোমবার এ তথ্য জানিয়েছে।

ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিসের বরাত দিয়ে বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, গত কয়েক বছর ধরে তার বাবার সঙ্গে বেশ কয়েকটি সরকারি অনুষ্ঠানে দেখা গেছে কিম জু আয়েকে। এরপর থেকেই তিনি রাষ্ট্রীয় দায়িত্ব গ্রহণের প্রশিক্ষণ নিতে শুরু করেছেন।

উত্তর কোরিয়ার স্বৈরশাসক কিম জং উনের পরিবারিক তথ্য সম্পর্কে খুব বেশি কিছু প্রকাশ করা হয় না। উনের স্ত্রী রি সল জু এবং তাদের তিন সন্তান সম্পর্কে খুব কমই জানা যায়। তবে এতোটুকু জানা গেছে, উনের তিন সন্তানের মধ্যে মেজো হচ্ছেন কিম জু আয়ে। ধারণা করা হয়, উনের এই কন্যার বয়স ১১ কিংবা ১২ বছর। ২০২২ সালে তার বাবার সাথে বিভিন্ন সরকারি অনুষ্ঠানে যেতে শুরু করেছিলেন জু। এর মধ্যে ছিল ক্ষেপণাস্ত্র কারখানার সফর এবং সেনাদের শুভেচ্ছা জানানো।

বিশ্লেষকদের ধারণা, পিয়ংইয়ংয়ের অভ্যন্তরীণ প্রতিদ্বন্দ্বীদের নীরব করার জন্য বা কিম পরিবারকে রাজতন্ত্রের ধাঁচে উপস্থাপন করার জন্য মেয়েকে সামনে আনছেন উন। কিম জং উন নিজেই উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সুং এর পুত্র। সং তার বাবা কিম জং ইলের কাছ থেকে নেতা হিসাবে তার অবস্থান উত্তরাধিকারসূত্রে পেয়েছিলেন।