অলিম্পিকের প্রথম দিন অস্ট্রেলিয়ার দাপট, ৩ স্বর্ণ জয়

সর্বোচ্চ তিনটি স্বর্ণপদক জিতে প্যারিস অলিম্পিকের প্রথম দিন শেষ করেছে অস্ট্রেলিয়া। এর মধ্যে দুটিই এসেছে সাঁতার থেকে। এই ডিসিপ্লিন থেকে দুটি রুপাও জিতেছে তারা।

অলিম্পিক ইতিহাসে এর আগে কখনোই প্রথম দিনে তিনটি সোনা জিততে পারেনি দেশটি। দুটি স্বর্ণ ও একটি ব্রোঞ্জ জিতে পদক তালিকার দুইয়ে আছে চীন।

এছাড়া একটি করে স্বর্ণ পেয়েছে যুক্তরাষ্ট্র, স্বাগতিক ফ্রান্স, বেলজিয়াম, জাপান, কাজাখস্তান, জার্মানি, হংকং ও দক্ষিণ কোরিয়া।

সাঁতারে মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জিতেন অস্ট্রেলিয়ার অ্যারিয়ার্নে টিটমাস। ৩ মিনিট ৫৭ দশমিক চার নয় সেকেন্ড ফিনিশিং লাইন স্পর্শ করেন ২৩ বছর বয়সী এই সাঁতারু। কানাডার সামার ম্যাকিনটশ (৩:৫৮.৩৭ মিনিট) রুপা ও যুক্তরাষ্ট্রের কেটি লেডেকি জেতেন ব্রোঞ্জ (৪:০০.৮৬)।

মেয়েদের ৪ গুণিতক ১০০ মিটার রিলেতেও স্বর্ণ জেতে অস্ট্রেলিয়া। এই ইভেন্ট ৩ মিনিট ২৮.৯২ সেকেন্ডে শেষ করে অলিম্পিক রেকর্ড গড়ে তারা। ৩ মিনিট ৩০.২০ সেকেন্ড নিয়ে যুক্তরাষ্ট্র রুপা ও ৩ মিনিট ৩০.৩০ সেকেন্ড ব্রোঞ্জ জিতেছে চীন।

অস্ট্রেলিয়াকে দিনের প্রথম স্বর্ণ এনে দেন সাইক্লিস্ট গ্রেস ব্রাউন। সাইক্লিংয়ে মেয়েদের ব্যক্তিগত টাইম ট্রায়াল ইভেন্টে ৩৯ মিনিট ৩৮.২৪ সেকেন্ড নিয়ে রেস শেষ করেন তিনি। রুপা জেতেন গ্রেট ব্রিটেনের অ্যানা হেন্ডারসন (৪১:৯.৮৩ মিনিট)। ব্রোঞ্জ পান যুক্তরাষ্ট্রের ক্লো ডাইজার্ট (৪১:১০.৭০ মিনিট)।