এবার ট্রাম্পের কটাক্ষের কড়া জবাব দিলেন কমলা হ্যারিস

ইতোমধ্যে জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনী দৌড় থেকে সরে গিয়ে কমলা হ্যারিসকে সমর্থন জানিয়েছেন। বাইডেনের সমর্থন পেতেই নিজের নির্বাচনী ক্যাম্পেইনের জন্য ৪৬ মিলিয়ন ডলার সংগ্রহ করতে সক্ষম হয়েছেন কমলা। এরপরই রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও তার ছেলে কমলাকে কটাক্ষ করে বক্তব্য দিয়েছিলেন। তার জবাবে এবার সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে শিকারি ও প্রতারক বলে মন্তব্য করেছেন কমলা। তিনি বললেন, ট্রাম্পের টাইপ আমার চেনা আছে। পাশাপাশি কমলা জোর গলায় বলেন, আমরা নভেম্বরে জিততে চলেছি।

শেষ পর্যন্ত বাইডেন সমর্থিত ডেমোক্র্যাট প্রার্থী কমলা নির্বাচনে জিতলে তিনিই হবেন প্রথম ভারতীয় বংশোদ্ভূত মার্কিন প্রেসিডেন্ট। অবশ্য বর্তমান প্রেসিডেন্ট বাইডেনের সমর্থন পেলেও এখনও মনোনয়ন পেতে লড়তে হতে হবে কমলাকে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের ৫০টি প্রদেশ ইউনিটের ডেমোক্র্যাট চেয়ারম্যানরা কমলাকে সমর্থন জানিয়েছেন। কিন্তু দেশটির ডেমোক্র্যাট দলের হয়ে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বাইডেনের প্রশংসা করে বিবৃতি দিলেও কমলাকে সমর্থন দেননি। এছাড়া এ ব্যাপারে চুপ রয়েছেন মার্কিন কংগ্রেসের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসিও।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে বাইডেনের সমর্থন পেয়ে ইতোমধ্যেই একটি বিবৃতি দিয়েছেন কমলা। এতে বাইডেনকে তার এন্ডর্সমেন্টের জন্যে ধন্যবাদ জানিয়েছেন তিনি। পাশাপাশি প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের সার্ভিসের জন্যে সারা দেশের হয়ে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। কমলা বলেন, প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে বাইডেন আমাকে সমর্থন জানানোয় আমি সম্মানিত। তবে আমি এই মনোনয়ন অর্জন করতে চাই। এই ডেমোক্র্যাটিক দলকে ঐক্যবদ্ধ করতে আমি সবকিছু করব। ট্রাম্প ও তার প্রোজেক্ট ২০২৫-কে হারাব আমরা। আমাদের কাছে নির্বাচনের জন্যে আর মাত্র ১০৭ দিন আছে। একসঙ্গে আমরা লড়ব ও জিতব।

উল্লেখ্য, বিগত বেশ কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্ররে প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে জো বাইডেনের শারীরিক অবস্থা নিয়ে প্রশ্ন উঠছিল। একপর্যায়ে পরিস্থিতি এমন জায়গায় পৌছায় যে ডেমোক্র্যাটরাই তাকে নির্বাচনী লড়াই থেকে সরে যেতে অনুরোধ করছিল। এমন যখন অবস্থা ঠিক তখন ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের লড়াই থেকে সরে দাঁড়ান বাইডেন। আর প্রেসিডেন্ট নির্বাচনের জন্যে সমর্থন জানান নিজের ভাইস প্রেসিডেন্ট কমলাকে। আর তাকে বাইডেনের সমর্থন জানাতেই তা নিয়ে কটাক্ষ করেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি দাবি করেন, বাইডেনকে হারানোর চেয়ে কমলাকে হারানো তার জন্য বেশি সহজ হবে।