ছাত্রলীগের হামলার অভিযোগ, ইডেন ছাত্রী আইসিইউতে

কোটার যৌক্তিক সংস্কার করে আইন প্রনয়ণের এক দফা দাবিতে আয়োজিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে যোগ দিতে যাওয়ার সময় রাজধানীর ইডেন মহিলা কলেজ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ হামলা করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

হামলায় গুরুতর আহত হন শাহিনুর সুমি নামে এক শিক্ষার্থী। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়েছে জানা গেছে।

এ প্রসঙ্গে আদনান আবীর নামে একজন বলেন, ইডেন কলেজে ছাত্রলীগের হামলায় এক বোন গুরুতর আহত হয়েছে। এখন সে ঢাকা মেডিক্যাল আইসিইউতে আছে।

এর আগে, সোমবার (১৫ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে ইডেন মহিলা কলেজ ক্যাম্পাসে মূল ফটক আটকে ছাত্রলীগের নেতাকর্মীরা শিক্ষার্থীদের ওপর হামলা চালান বলে জানান কোটাবিরোধী আন্দোলনের সমন্বয়করা। পরে ঢাকা কলেজের শিক্ষার্থীরা গিয়ে ইডেন কলেজের মূল ফটকের তালা ভেঙে তাদের উদ্ধার করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে চলমান সমাবেশে নিয়ে আসেন।

হামলায় আহত শিক্ষার্থীরা হলেন- সায়মা আফরোজ, সুমাইয়া সাইনা, সানজিদা হক ও স্কাইয়াসহ আরও অনেকে।

হামলা চলাকালে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সহসমন্বয়ক রিফাত রশিদ বলেন, ইডেন কলেজের শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ ন্যক্কারজনকভাবে হামলা করেছে। শাহিনুর সুমি, সুমাইয়া আক্তারসহ বেশ কয়েকজন গুরুতর আহত।

এদিকে, দুপুর সাড়ে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাষ্কর্যের পাদদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ব্যানারে সমাবেশ শুরু হয় এবং বিশ্ববিদ্যালযয়ের বিভিন্ন হল ও আশপাশের প্রতিষ্ঠানগুলো থেকে শিক্ষার্থীরা যোগ দিতে থাকে।