ন্যাটো সম্মেলনের মধ্যেই তাইওয়ানে ৬৬ চীনা যুদ্ধবিমান

তাইওয়ানের আকাশে ২৪ ঘণ্টায় অনুপ্রবেশ ঘটিয়েছে ৬৬টি চীনা যুদ্ধবিমান। ওয়াশিংটনে শেষ হতে চলা পশ্চিমা সামরিক জোট ন্যাটোর ৭৫তম শীর্ষ সম্মেলনের মধ্যে এ তথ্য জানাল দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার দেওয়া এ সংখ্যা বছরের সর্বোচ্চ রেকর্ড।

একদিন আগেই তাইওয়ানের কাছাকাছি সামরিক মহড়া চালায় বেইজিং। বুধবার দেশটি দাবি করে, ওই যুদ্ধবিমান পিএলএ বিমানবাহী রণতরি শানডংয়ের সঙ্গে অনুশীলনের জন্য পশ্চিম প্রশান্ত মহাসাগরের দিকে যাচ্ছিল।

এদিকে এক বিবৃতিতে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আজ সকাল ৬টা পর্যন্ত তাইওয়ানের আশেপাশে ৬৬টি পিএলএ বিমান এবং সাতটি চীনা জাহাজ শনাক্ত হয়েছে। এর মধ্যে ৫৬টি যুদ্ধবিমান সংবেদনশীল মধ্যরেখা অতিক্রম করেছে, যা স্ব-শাসিত দ্বীপটিকে চীনের মূল ভূখণ্ড থেকে পৃথককারী ১৮০ কিলোমিটার দীর্ঘ জলপথ দ্বিখণ্ডিত করেছে।

এর আগে গত মে মাসে তাইওয়ানের আশেপাশে ৬২টি যুদ্ধবিমান এবং ২৭টি নৌযান পাঠিয়েছিল বেইজিং। তাইওয়ান জানিয়েছে, তারা পরিস্থিতির উপর নজরে রাখছে এবং এর উপযুক্ত প্রতিক্রিয়া দেখাবে। স্ব-শাসিত গণতান্ত্রিক তাইওয়ান নিজেদের স্বাধীন দ্বীপ মনে করলেও চীন তার নিজের ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় চীনের একটি যুদ্ধবিমান ও পরমাণু অস্ত্র বহনে সক্ষম একটি এইচ-৬ বোমারু বিমানের ছবি প্রকাশ করেছে। মন্ত্রণালয়ের মুখপাত্র সান লি-ফাং বলেছেন, তাইওয়ান প্রণালীর আশপাশের সাগর ও জলসীমায় চীনের কী ধরনের তৎপরতা চলছে সে সম্পর্কে সামরিক বাহিনীর বিস্তারিত ধারণা রয়েছে।