লর্ডস টেস্টে টস হেরে ব্যাটিংয়ে উইন্ডিজ

২২ বছরের ক্রিকেট ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে নেমেছেন ইংল্যান্ডের কিংবদন্তি পেস বোলার জেমস অ্যান্ডারসন। বুধবার ইংল্যান্ডের লর্ডসে টস হেরে ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল।

 

এই টেস্টে খেলেই ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানবেন ৪১ বছর বয়সি ইংলিশ পেসার অ্যান্ডারসন। তিনি টেস্টে ক্রিকেটের ইতিহাসে প্রথম পেস বোলার হিসেবে ৭০০ উইকেট শিকার করেন।

টেস্টে অ্যান্ডারসনের চেয়ে বেশি উইকেট আছে কিংবদন্তি স্পিনার শ্রীলংকার মুত্তিয়া মুরালিধারান (৮০০) ও অস্ট্রেলিয়ার শেন ওয়ার্নের (৭০৮)।

অ্যান্ডারসন ইনিংসে ৩২বার পাঁচ ও চার উইকেট নিয়েছেন। ম্যাচে ১০ উইকেট শিকার করেছেন তিনবার।আরও পড়ুন:
১৮৮তম টেস্ট ম্যাচ খেলেছেন অ্যান্ডারসন। তার চেয়ে এই সংস্করণে বেশি ম্যাচ খেলছেন কেবল ভারতের শচীন টেন্ডুলকার, ভারতীয় কিংবদন্তি খেলেছেন ২০০টি টেস্ট।

অ্যান্ডারসন জাতীয় দলের হয়ে ১৯৪টি ওয়ানডে ম্যাচ খেলে শিকার করেছেন ২৬৯ উইকেট। সবশেষ ওয়ানডে ম্যাচ খেলেছেন ২০১৫ সালের বিশ্বকাপে। তারপর থেকে শুধু টেস্ট ম্যাচ খেলেছেন। অ্যান্ডাসন ১৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে শিকার করেছেন ১৮টি উইকেট।

লর্ডস টেস্টে ইংল্যান্ডের একাদশ : জ্যাক ক্রলি, বেন ডাকেট, অলি পোপ, জো রুট, হ্যারি ব্রুক, বেন স্টোকস (অধিনায়ক), জেমি স্মিথ, ক্রিস ওকস, গাস অ্যাটকিনসন, শোয়েব বশির ও জেমস অ্যান্ডারসন।

ওয়েস্ট ইন্ডিজের একাদশ : ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), মিকাইল লুই, কার্ক ম্যাকেঞ্জি, অ্যালিক অ্যাথানাজে, কাভেম হজ, জেসন হোল্ডার, জোশুয়া দা সিলভা, আলজারি জোসেফ, গুদাকেশ মতি, শামার জোসেফ ও জেডেন সিলস।