বের হবে ডায়ানার আলোচিত সাক্ষাৎকারের পেছনের কাহিনি

বিবিসি প্যানারোমাকে ১৯৯৫ সালে ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস ডায়ানার দেওয়া সাক্ষাৎকার নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। অভিযোগ উঠেছে, সাক্ষাতকার গ্রহণকারী মার্টিন বশির ভূয়া কাগজপত্র দেখিয়ে ওই সাক্ষাতকার নিয়েছিলেন। এখন বিবিসি সেই সাক্ষাৎকাররে সত্য সন্ধানে তদন্ত করবে।

এ তদন্তকে ‘সঠিক পথের একটি পদক্ষেপ’ বলে উল্লেখ করেছেন ডায়ানার ছেলে ও ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম। রাজবধূ ডায়ানার প্যানারোমা সাক্ষাৎকার ঘিরে থাকা ঘটনার সত্য উদ্‌ঘাটনের প্রতিশ্রুতি দিয়েছে বিবিসি।

প্রিন্সেস ডায়ানা ১৯৯৭ সালে এক মোটর দুর্ঘটনায় মারা যান। এর আগে পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ সাংবাদিক মার্টিন বশির নিয়েছিলেন আলোচিত-সমালোচিত সাক্ষাৎকারটি। ডায়ানার ভাই অভিযোগ করে বলেছেন, ভুয়া ব্যাংক স্টেটমেন্ট দেখিয়ে ওই সাক্ষাৎকার দিতে রাজি করিয়েছিলেন বশির।

কেনসিংটন প্যালেসের এক বিবৃতিতে বলা হয়েছে, ডায়ানার বড় ছেলে প্রিন্স উইলিয়াম এ তদন্তকে প্রাথমিকভাবে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, ‘স্বাধীন এ তদন্ত সঠিক পথের দিকে একটি পদক্ষেপ। এর মাধ্যমে অবশ্যই প্যানারোমা সাক্ষাৎকারের পেছনের সত্য ও বিবিসির সেই সময়কার সিদ্ধান্ত গ্রহণকারীদের পদক্ষেপের বিষয়টি প্রতিষ্ঠিত হওয়া উচিত।’

গতকাল বুধবার বিবিসি ঘোষণা দিয়ে বলেছে, দেশটির সবচেয়ে জ্যেষ্ঠ অবসরপ্রাপ্ত বিচারপতি লর্ড ডাইসনকে এ তদন্তের জন্য নিয়োগ দেওয়া হয়েছে।

বিবিসির মহাপরিচালক ডিম ডেভি বলেছেন, ওই ঘটনা সম্পর্কে সত্য উদ্‌ঘাটনে বিবিসি প্রতিশ্রুতিবদ্ধ বলেই স্বাধীন তদন্ত কমিশন তৈরি করেছে।

ডায়ানার ভাই আর্ল স্পেন্সার এ মাসের শুরুর দিকে ওই ঘটনার স্বাধীন তদন্তের দাবি করেন। ডায়ানার সঙ্গে ওই সাক্ষাৎকারকে নিছক অসততা বলে অভিযোগ করেন তিনি। তাঁর অভিযোগ, বশির তাঁকে ভুয়া ব্যাংক স্টেটমেন্ট দেখান এবং তাঁর বোনের কাছাকাছি যেতে সক্ষম হন।