‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচিতে পুলিশের লাঠিচার্জ, সাংবাদিকসহ আহত ১০

বরিশালে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচিতে বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করেছে পুলিশ। এসময় ৪ সাংবাদিকসহ আহত হয়েছেন অন্তত ১০ জন । আহতদের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশের লাঠিচার্জে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়।

বুধবার (৩১ জুলাই) বেলা ১১ টার দিকে বরিশাল নগরীর সদর রোড কাঠপট্টি মুখে বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা সড়কের যান চলাচল বন্ধ করে দিয়ে বিক্ষোভ করেন। এসময় পুলিশ এসে তাদের সরিয়ে দেওয়ার চেষ্টার একপর্যায় পুলিশ ও আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে ধস্তাধস্তি হয়। পরে পুলিশ লাঠিচার্জ করে  ছত্রভঙ্গ করে দেয় বিক্ষোভকারীদের।

এদিকে বেলা ১২ টার দিকে  বরিশাল জজ কোর্টের সামনের সড়কে দ্বিতীয় দফায় শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। এসময় ঘটনাস্থল থেকে অন্তত ১৫/২০ জন আন্দোলনকারী শিক্ষার্থীদের আটক করে পুলিশ সাদা পিকআপে তুলে নিয়ে যায়।

আন্দোলনরত শিক্ষার্থী বিজন সিকদার বলেন, আমরা শান্তিপূর্ণ ভাবে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালন করছিলাম। এখানে তো পুলিশের আসার কথা ছিল না। আমাদের মিছিল থামিয়ে দিয়েছে। এ কিছু সময়ের মধ্যেই প্রথমে পুলিশ মেয়েদের ওপর লাঠিচার্জ শুরু করেছে। পরে সকল আন্দোলনকারীদের লাঠিচার্জ করে আহত করেছে পুলিশ। এসময় পুলিশ অন্তত ২০ জন আন্দোলনকারীদের আটক করে নিয়ে গেছে বলে দাবি শিক্ষার্থীদের।

এদিকে লাঠিচার্জে আহত সাংবাদিকরা হলেন- দৈনিক যুগান্তরের ফটো সাংবাদিক শামীম আহমেদ, যমুনা টেলিভিশনের ফটো সাংবাদিক হৃদয় চন্দ্র শীল, এনটিভি টেলিভিশনের ফটো সাংবাদিক গোবিন্দ সাহা, অনলাইন পোর্টাল বার্তা টোয়েন্টিফোর তুহিন খান।

সাংবাদিকদের ওপর লাঠিচার্জের ঘটনায় উপ-পুলিশ কমিশনার তানভীর আরাফাত  দুঃখ প্রকাশও করেন। তিনি বলেন, ‘পুলিশ ভুল করে সাংবাদিকদের ওপর লাঠিচার্জ করেছে।’