প্রবল বৃষ্টিতে চট্টগ্রামে জলাবদ্ধতা

প্রবল বর্ষণে বন্দরনগরী চট্টগ্রামের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার (১ আগস্ট) ভোর থেকে বৃষ্টি শুরু হয়। ইতিমধ্যে নগরীর অধিকাংশ এলাকা পানিতে তলিয়ে গেছে।

সরেজমিনে নগরীর চান্দগাঁও, বহদ্দার হাট, মুরাদপুর, দুই নম্বর গেট, নাসিরাবাদ, জিইসি, আগ্রাবাদ, চকবাজার, বাকলিয়া, চাক্তাইসহ বিভিন্ন এলাকা ঘুরে কোথাও হাঁটু পানি সমান আবার কোথাও কোমর সমান পানি দেখা গেছে। ফলে বন্ধ রয়েছে যানবাহন চলাচল। এতে চরম দুর্ভোগে পড়েছেন নগরীর লাখ লাখ মানুষ।

এদিকে এই বৃষ্টিতে জলাবদ্ধতায় দুর্ভোগে পড়ার কথা জানিয়ে চকবাজারের বাসিন্দা রাজিব হোসেন বলেন, ভারী বৃষ্টি শুরু হওয়ার পর থেকে জলাবদ্ধতার আশঙ্কা তৈরি হয়েছিলো। টানা বৃষ্টিতে সে আশঙ্কা শেষ পর্যন্ত সত্য হয়েছে। বৃষ্টিতে গলিতে হাঁটুসমান পানিতে তলিয়ে যায়। তা ডিঙিয়ে কর্মস্থলে যেতে হয়েছে।

নগরের বাকলিয়ার ডিসি সড়কের বাসিন্দা মিজানুর রহমান বলেন, এলাকা যেখানে সড়ক উঁচু করা হয়েছে, সেখানে কম পানি উঠেছে। আর সড়ক যেখানে আগের মতো রয়েছে, সেখানে হাঁটুর ওপরে পানি জমেছে। এতে অফিসে যেতে দুর্ভোগে পড়তে হয়।

চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় (সকাল ৯টা পর্যন্ত) চট্টগ্রামে ১১২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। একই সাথে উত্তর বঙ্গোপসাগর, উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।