কারফিউ শিথিলে বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু

অবশেষে কারফিউর মধ্যে বরিশাল থেকে ঢাকাগামী যাত্রীবাহী লঞ্চ চলাচল শুরু হয়েছে। কারফিউ শিথিলের সময়সীমা বাড়ায় শুক্রবার (২৬ জুলাই) বরিশাল নদী বন্দর থেকে যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে একটি লঞ্চ ছেড়ে যায়। টানা ছয় দিন বন্ধ থাকার পর বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু হলো।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সহিংসতার পর গত ১৯ জুলাই রাত থেকে সারা দেশে কারফিউ জারি করে সরকার। এতে জরুরি প্রয়োজন ছাড়া মানুষকে ঘরে থাকতে হয়। সব ধরনের যানবাহন চলাচল এবং ব্যবসা প্রতিষ্ঠান, অফিস-আদালত বন্ধ থাকে। তবে দিনের কয়েক ঘণ্টা করে কারফিউ শিথিল করা হয়।

বরিশাল নদী বন্দর সূত্রে জানা গেছে, কারফিউর কারণে যাত্রী না থাকায় গত ২০ জুলাই থেকে বরিশাল-ঢাকা রুটের যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়। এরপর কারফিউ শিথিল হলে ঢাকাগামী যাত্রীবাহী বাস চলাচল শুরু করলেও ছাড়েনি লঞ্চ। শুক্রবার (২৬ জুলাই) থেকে বরিশালে কারফিউ সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টার পরিবর্তে রাত ৯টা পর্যন্ত শিথিল করা হয়। এ ঘোষণায় টানা ৬ দিন পরে শুক্রবার রাতে বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বিআইডব্লিউটিএ বরিশালের নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক রিয়াদ হোসেন।

সহকারী পরিচালক রিয়াদ হোসেন জানান, শুক্রবার রাত পৌনে ৯টার দিকে ‘এম ভি অ্যাডভেঞ্চার-৯’ লঞ্চটি বিপুলসংখ্যক যাত্রী নিয়ে সরাসরি ঢাকার উদ্দেশে বরিশাল নদী বন্দর ত্যাগ করে। পাশাপাশি ঝালকাঠি থেকে আসা এমভি সুন্দরবন-১২ লঞ্চ বরিশাল নদী বন্দর থেকে যাত্রী নিয়ে চাঁদুপর হয়ে ঢাকার উদ্দেশে রওয়ানা ছেড়ে যায়।
এম ভি অ্যাডভেঞ্চার-৯ লঞ্চের সুপারভাইজার মাসুদ জানান, বরিশাল-ঢাকা রুটে একটি লঞ্চ থাকায় যাত্রীর চাপ কিছুটা বেশি ছিল। তবে সবাইকে নিয়ে নিরাপদে যথাসময়ে ঢাকায় পৌঁছান গেছে।