উখিয়ায় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মুসলিম গ্রেপ্তার

কায়সার হামিদ মানিক,কক্সবাজারের উখিয়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের উপর সশস্ত্র হামলার ঘটনায় দায়েরকৃত মামলার আসামী হলদিয়াপালং ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মুসলিম’কে উপজেলার মরিচ্যা বাজার এলাকা থেকে গ্রেপ্তার করেছে র‍্যাব-১৫।
গ্রেপ্তারকৃত মুসলিম (৩০)হলদিয়াপালং ইউনিয়নের ১ নং ওয়ার্ডের পূর্ব মরিচ্যা পালং এলাকার সাহাব উদ্দিন এর ছেলে।
মঙ্গলবার ৩ সেপ্টেম্বর রাত সাড়ে ১২ টার দিকে উপজেলার মরিচ্যা বাজার এলাকায় অভিযান পরিচালনা করে তাকে গ্রেপ্তার করা হয়।
কক্সবাজার র‍্যাব-১৫ এর সিনিয়র সহকারী পরিচালক (ল’ এন্ড মিডিয়া)অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আবুল কালাম চৌধুরী মঙ্গলবার রাতে এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেছেন।
প্রেসবিজ্ঞপ্তিতে তিনি আরও উল্লেখ করেন,সাম্প্রতিক সময়ে কক্সবাজারের উখিয়া উপজেলার বিভিন্ন এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’কে কেন্দ্র করে একটি মহল আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের উপর দেশী-বিদেশি অস্ত্র ও বিস্ফোরক ইত্যাদি দিয়ে অমানুষিক নির্যাতন, মারধর, দমন-নিপীড়নসহ বিভিন্নভাবে হুমকি দেয়।
পরবর্তীতে গত ৫ আগস্ট ২০২৪ তারিখে সরকার পতনের পর আন্দোলনকারী ছাত্রদের উপর নির্যাতন, দমন-নিপীড়ন ও হামলার সুষ্ঠু বিচারের স্বার্থে উখিয়া থানায় একটি মামলা রুজু করা হয়, যার মামলা নং ২৪/৫০০, তাং ২১/০৮/২০২৪,ধারা-১৪৭/১৪৯/৪৪৭/৪৩৬/৪২৭/৩৪ পেনাল কোড ১৮৬০, তৎসহ 3/4 The Explosive Substances Act 1908।
উক্ত মামলার এজাহারনামীয় আসামীদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ গ্রহণ ও তাদের অবস্থান নির্ণয়ে র‍্যাব-১৫ এর একটি গোয়েন্দা দল ব্যাপক তদন্ত কার্যক্রম শুরু করে।
এরই ধারাবাহিকতায় মঙ্গলবার ৩ সেপ্টেম্বর
দিবাগত রাতে র‍্যাব-১৫, সিপিএসসি ক্যাম্পের একটি আভিযানিক দল কক্সবাজারে উখিয়া থানাধীন মরিচ্যা বাজার এলাকায় অভিযান পরিচালনা করে উক্ত মামলার এজাহারভুক্ত ২৫নং আসামী মুসলিমকে গ্রেপ্তার করা হয়।
গ্রেপ্তারকৃত মুসলিম প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায় যে, সে উখিয়ার হলদিয়াপালং ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং দীর্ঘ সময় ধরে ছাত্রলীগের রাজনীতি করে আসছে। আন্দোলনকারীদের ভয়ভীতি প্রদর্শন ও মারধরসহ মামলার ভয় দেখাতো। আন্দোলন থেকে দূরে রাখার কৌশল হিসেবেই উপরের নির্দেশে সে আন্দোলনকারীদের উপর হামলা ও মারধর করেছিল।
গ্রেপ্তারকৃত আসামীর বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণার্থে সংশ্লিষ্ট উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে।