সাড়ে ৮ কিলোমিটার হেঁটে স্মারকলিপি দিলেন কোটা আন্দোলনকারীরা

সরকারি চাকরিতে কোটার সংস্কারের দাবিতে নতুন কর্মসূচির অংশ হিসেবে রাজশাহীতে গণপদযাত্রা করে জেলা প্রশাসকের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দিয়েছেন আন্দোলনকারীরা। রবিবার (১৪ জুলাই) বেলা সোয়া ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে গণপদযাত্রাটি শুরু করেন শিক্ষার্থীরা। সোয়া দুই ঘণ্টায় প্রায় সাড়ে ৮ কিলোমিটার হেঁটে দুপুর দেড়টার দিকে রাজশাহী জেলা প্রশাসনের কার্যালয়ে এসে পৌঁছায় পদযাত্রাটি। পরে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল রাজশাহী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট শামীম আহমেদের হাতে স্মারকলিপি হস্তান্তর করেন।

তীব্র রোদ উপেক্ষা করে গণপদযাত্রায় রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।

স্মারকলিপি গ্রহণ করে দুপুর ২টার দিকে রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ বাইরে এসে গেটে অবস্থানরত শিক্ষার্থীদের উদ্দেশ্য বক্তব্য দেন। এ সময় তিনি বলেন, তিনি সরকারের কোনো প্রতিনিধি নয়, প্রজাতন্ত্রের একজন কর্মকর্তা মাত্র। প্রশাসনিক নিয়ম অনুযায়ী যেভাবে স্মারকলিপি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়, সেটি তারা আন্তরিকতার সঙ্গে শিগগিরই হস্তান্তর করবেন। জনগণের জানমালের যেন কোনো ক্ষতি না হয়, সেটিকে শিক্ষার্থীদের খেয়াল রাখতে বলেছেন তিনি।