শিক্ষক নিবন্ধন পরীক্ষা: দেয়াল টপকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ

রাজশাহী অনুষ্ঠিত হওয়া শিক্ষক নিবন্ধন পরীক্ষায় কেন্দ্রে প্রবেশের একটি ভিডিও ভাইরাল হয়েছে। গতকাল শুক্রবার (১২ জুলাই) রাত থেকে ফেসবুকে ছড়িয়ে পড়ে এটি। এতে দেখা যায় পরীক্ষা কেন্দ্রের গেট বন্ধ করে দেওয়ায় দেয়াল টপকে ও প্রধান ফটক পেরিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করছেন একাধিক পরীক্ষার্থী। এর মধ্যে একজন নারী পরীক্ষার্থীকেই দেয়াল টপকাতে দেখা যায়। রাজশাহী প্রথমনাথ সরকারী বালিকা বিদ্যালয়ে এই ঘটনা ঘটে।

ওই কেন্দ্র প্রধান বলছেন, নিয়ম অনুযায়ী প্রধান ফটক বন্ধ করা হয়েছে। জেলা প্রশাসন বলছেন, স্কুল কর্তৃপক্ষের ভুল বোঝার করণেই এটি হয়েছে। তবে তাদের সবাইকে অতিরিক্ত সময় দিয়ে পরীক্ষা দিতে দেওয়া হয়েছে।

শুক্রবার রাতে সাদিকুল হাসান নামে একজন ফেসবুক আইডিতে ২৮ সেকেন্ডের একটি ভিডিও শেয়ার করেন। এতে তিনি লিখেছেন, ‘আজ রাজশাহীতে ১৮তম নিবন্ধন প্রভাষক পদের লিখিত পরীক্ষার কেন্দ্রের এই ঘটনা!

আজকে সকাল ৯.০০ টায় রাজশাহী প্রথমনাথ স্কুলের দৃশ্য!! ৯.০০ টায় পরীক্ষা অথচ ৮.৩০ টায় গেইট বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। উপায় না দেখে অবশেষে দেয়াল টপকে যেতে হচ্ছে। এটাই ছিল তাদের শেষ নিবন্ধন পরীক্ষা।’ এই ভিডিও ছড়িয়ে পড়ার পর অনেকেই নেতিবাচক মন্তব্য করেছেন।

এ বিষয়ে সরকারি প্রমথনাথ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা দিল মাহমুদা খাতুন বলেন, ডিসি অফিস থেকেই নির্দেশনা ছিল। ম্যাজিস্টেটও বসেই ছিলেন। তিনিও নির্দেশনা দিলেন সাড়ে ৮টার পরে গেট বন্ধ করে দিতে হবে। তারপরও ৪০ পর্যন্ত আমরা গেট খোলা রেখেছি। এরপর ম্যাজিস্ট্রেট যখন বার বার বলছেন তখন আমরা গেইট বন্ধ করে দিয়েছি। বন্ধ যখন করা হলো তখন তারা ওই কাজগুলো করেছে।

তিনি বলেন, আমরা আসলেই খুব মর্মাহত। ওয়েদার খারাপ ছিল। অনেকেই রিকশা পায়নি। হেঁটে এসেছে। তারপরও তিনি ডিসি অফিসে যোগযোগ করে অনেক পরে সবাইকে ভেতরে নেওয়া হয়েছে। এরপর ১ ঘণ্টা বেশি সময় দিয়ে প্রায় ১৫ জনকে পরীক্ষা নেওয়া হয়।

এ বিষয়ে রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মহিনুল হাসান বলেন, আমার বিষয়টি দেখেছি। ভিডিওটাও আমাদের নজরে এসেছে। তবে স্কুল কর্তৃপক্ষের ভুল বোঝার কারণেই এমনটি ঘটেছে। আমরা পরে তাদের অতিরিক্তি সময় দিয়ে সবারই পরীক্ষা দেওয়ার ব্যবস্থা গ্রহণ করেছি