রাবি ভর্তিচ্ছুদের আগমনে উৎসবমুখর ক্যাম্পাস

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ সেশনে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল সোমবার (২৯ মে)। বিজ্ঞান ‘সি’ ইউনিটের মধ্য দিয়ে শুরু হচ্ছে এবারের ভর্তিযুদ্ধ। পরীক্ষায় অংশ নিতে আগে থেকেই ক্যাম্পাসে আসতে শুরু করেছেন ভর্তিচ্ছুরা। তাদের আগমনে এক উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে ক্যাম্পাস প্রাঙ্গণে।

সরেজমিনে দেখা যায়, গত শনিবার রাত থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্যাম্পাসে আসতে শুরু করেছেন ভর্তিচ্ছুরা। ক্যাম্পাসে আসা অধিকাংশই অবস্থান নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে। যথাসময়ে বাস ও ট্রেনের টিকিট না পাওয়ার শঙ্কায় আগে থেকেই এসেছেন তারা।

শনিবার (২৭ মে) রাতে নেত্রকোনা থেকে আসা রাজন আকন্দ নামের এক ভর্তিচ্ছু জানান, তার দুই বন্ধু একসঙ্গে ভর্তি পরীক্ষা দিতে এসেছেন। পরীক্ষার আগের দিনের টিকিট না পাওয়ায় ঢাকা হয়ে তিনদিন আগেই ক্যাম্পাসে এসেছেন দুজন। বিশ্ববিদ্যালয়ের শহিদ জিয়াউর রহমান হলের পরিচিত বড় ভাইয়ের কাছে থাকছেন তারা।

অন্যদিকে, আগামী ৩০ মে (মঙ্গলবার) মানবিক ‘এ’ ইউনিটের পরীক্ষার উদ্দেশ্যে তিনদিন আগে ক্যাম্পাসে এসেছেন মিনহাজুর রহমান মিঠু নামের আরেক ভর্তিচ্ছু। তিনি জানান, পরীক্ষার আগের রাতে আসতে চাইলেও বাস ও ট্রেণের টিকিট না পাওয়ায় শঙ্কামুক্ত থাকতে তিন দিন আগে এসেছেন।

মোখলেছুর রহমান নামক এক ভর্তিচ্ছুর বাবার সঙ্গে কথা বলে জানা যায়, সুদূর খাগড়াছড়ি থেকে ভোর ৪টায় ছেলেকে নিয়ে ক্যাম্পাসে এসেছেন তিনি। ঐ অভিভাবক জানান, নির্ধারিত দিনে ট্রেনের টিকিট না পাওয়ার আশঙ্কায় আগেই চলে এসেছেন তিনিও।  প্রসঙ্গত, এ বছর ভর্তি পরীক্ষায় ৩ হাজার ৯৩০টি আসনের (কোটাবাদে) বিপরীতে ১ লাখ ৭৮ হাজার ৫৯১টি চূড়ান্ত আবেদন জমা পড়েছে। মামবিক ‘এ’ ইউনিটে ৭২ হাজার ৬৫টি, বাণিজ্য ‘বি’ ইউনিটে ৩০ হাজার ৬৭৫টি এবং বিজ্ঞান ‘সি’ ইউনিটে ৭৫ হাজার ৮৫১টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়েছে। এককভাবে ১ লাখ ৫৫ হাজার ৮১৬টি আবেদন জমা পড়েছে।

এক ঘণ্টাব্যাপী পরীক্ষা বহুনির্বাচনি পদ্ধতিতে গ্রহণ করা হবে। পরীক্ষা চলাকালে কোনো পরীক্ষার্থী কক্ষের বাইরে যেতে পারবে না। পরীক্ষার কক্ষে মোবাইল ফোন ও ক্যালকুলেটরসহ মেমোরিযুক্ত কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখতে পারবে না। শুরুর ১ ঘণ্টা আগে পরীক্ষা ভবনের গেট ও ৩০ মিনিট আগে কক্ষের প্রবেশগেট খুলে দেওয়া হবে।