বিশ্বের ৫৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই ঢাবি

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ৫৫০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা পায়নি ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। তালিকায় বিশ্ববিদ্যালয়টির অবস্থা ৫৫৪তম। গত বছর র‍্যাঙ্কিংয়ে ৬৯১-৭০০তম অবস্থানে ছিল।

এ ছাড়া তালিকার এক হাজারের মধ্যে স্থান পেয়েছে দেশের আরও দুটি বিশ্ববিদ্যালয়। সেগুলো হলো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। দ্বিতীয় স্থানে থাকা বুয়েটের অবস্থান তালিকায় ৭৬১ থেকে ৭৭০-এর মধ্যে এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ৯০১ থেকে ৯৫০ মধ্যে।

গত মঙ্গলবার রাতে শিক্ষাবিষয়ক এ সাময়িকীটি তাদের ওয়েবসাইটে বিশ্বের শীর্ষ ১ হাজার বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং প্রকাশ করেছে।

এবার বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ১৫টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তালিকায় ১০০০ -এর ওপরে অবস্থান করা অন্য ১২টি বিশ্ববিদ্যালয় হলো- ব্র্যাক বিশ্ববিদ্যালয় (১০০১-১২০০তম), ১২০১-১৪০০তম এরমধ্যে রয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়।

এছাড়া তালিকায় ১৪০১ থেকে -এর ওপরে রয়েছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, স্টামফোর্ড ইউনিভার্সিটি, বাংলাদেশ ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

কিউএস র‍্যাঙ্কিংয়ের সূচকগুলো হলো- একাডেমিক খ্যাতি (একাডেমিক রেপুটেশন), চাকরির বাজারে সুনাম (অ্যামপ্লয়ার রেপুটেশন), শিক্ষক-শিক্ষার্থী অনুপাত (ফ্যাকাল্টি-স্টুডেন্ট রেশিও), শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি (সাইটেশনস পার ফ্যাকাল্টি), আন্তর্জাতিক শিক্ষক অনুপাত (ইন্টারন্যাশনাল ফ্যাকাল্টি রেশিও), আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাত (ইন্টারন্যাশনাল স্টুডেন্ট রেশিও), আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক (ইন্টারন্যাশনাল রিসার্চ নেটওয়ার্ক) ও কর্মসংস্থান (অ্যাম্প্লয়মেন্ট আউটকামস)।

২০০৪ সাল থেকে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের সঙ্গে যৌথভাবে সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং প্রকাশ করে আসছিল কিউএস। তবে ২০০৯ সালে আলাদা হয়ে যায় কিউএস। এরপর থেকে এককভাবেই র‍্যাঙ্কিং প্রকাশ করে আসছে শিক্ষা বিষয়ক সাময়িকীটি।