পদত্যাগ করলেন কোরআন তেলাওয়াতে নিষেধাজ্ঞা দেওয়া ঢাবির সেই অধ্যাপক

শিক্ষার্থীদের তোপের মুখে এবার পদত্যাগ করেছেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির। পবিত্র রমজান মাসে কোরআন তিলাওয়াতকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিবাদে এই ডিনকে পদত্যাগের পর বসিয়ে কিছুক্ষণ কোরআন তেলাওয়াত শোনান শিক্ষার্থীরা।

সোমবার (১৯ আগস্ট) সাড়ে ১২টার দিকে তিনি পদত্যাগপত্র জমা দেন। তবে উপাচার্য না থাকায় তা উপাচার্য অফিসে পাঠানো হয়।

পদত্যাগপত্রে তিনি বলেন, ‘আমি নিম্নস্বাক্ষরকারী অদ্য ১৯-০৮-২০২৪ তারিখ কলা অনুষদের ডিন পদ থেকে অব্যহতি নিচ্ছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে বাধিত করবেন।’

এর আগে সকাল থেকে কলা অনুষদের ডিন অফিস ঘেরাও করে বিক্ষোভ মিছিল করতে থাকেন শিক্ষার্থীরা। ডিন শিক্ষার্থীদের শান্ত থাকার নির্দেশ দিলেও পদত্যাগ না করা পর্যন্ত ঘেরাও করে রাখেন। এ সময় তারা ‘হাসিনার দালালেরা হুঁশিয়ার সাবধান’সহ নানান স্লোগান দেন। পরে বাধ্য হয়ে পদত্যাগপত্র পাঠান ডিন।

এক শিক্ষার্থী বলেন, পবিত্র রমজান মাসে বটতলায় পবিত্র কোরআন তেলাওয়াতের অনুষ্ঠান করার জন্য বাছির স্যার আমাদের প্রচন্ড হেনস্থা করেছেন। আমাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছিলেন। তখন তাদের সুসময় ছিল বলে যা ইচ্ছা অত্যাচার করে গেছেন, ইসলাম বিদ্বেষ করে গেছেন। কিন্তু এখন সময় পাল্টেছে, তার ক্ষমতা চলে গেছে। তার প্রতি প্রতিটি শিক্ষার্থীর মনে ক্ষোভ জমা ছিল। আজ তার পদত্যাগের মাধ্যমে সেটা কিছু হলেও প্রশমিত হয়েছে।