জাবি থেকে ছাত্রলীগকে বের করে দিয়ে ‘প্রবেশ নিষেধ’ পোস্টার

চলমান কোটা সংস্কার আন্দোলনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ছাত্রলীগকে ক্যাম্পাসছাড়া করেছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রণ নেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এরপর সারা দিন ছাত্রলীগের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে পারেননি।

পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে ‘ছাত্রলীগ প্রবেশ নিষেধ’ লেখা পোস্টার লাগানো হয়েছে। মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল ৬টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এ পোস্টার লাগানো হয়। পোস্টারে লেখা ‘ছাত্রলীগ প্রবেশ নিষেধ, আদেশক্রমে ছাত্রসমাজ’।

কোটা সংস্কার আন্দোলনের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক তৌহিদ সিয়াম বলেন, গতকাল রাতে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে ছাত্রলীগের সন্ত্রাসী বাহিনী হামলা চালিয়েছিল। আমরা শান্তিপূর্ণ আন্দোলন করছিলাম। আমাদের দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে।

এদিকে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কমিটিতে প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমানকে সভাপতি করে ছয় সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। কমিটিকে আগামী ১০ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

গত ১৪ জুলাই রাতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল সংলগ্ন এলাকায় আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা এবং ১৫ জুলাই দিবাগত মধ্যরাতে উপাচার্যের বাসভবনে আন্দোলনকারী ও শিক্ষকদের ওপর ছাত্রলীগের হামলা এবং উপাচার্যের বাসভবন ও গাড়ি ভাঙচুরে জড়িতদের চিহ্নিত করে শাস্তির সুপারিশ করার জন্য এই তদন্ত কমিটি করা হয়েছে।