সকালে ঘুম ভাঙার পরই মোবাইল ফোন দেখলে হতে পারে যে বিপদ

বর্তমান সময়ে মোবাইল ফোন ছাড়া মানুষ একদম অচল। দিন থেকে রাত, রাত থেকে সকাল। অলটাইম মোবাইল ফোন চাই-ই চাই। বেশির ভাগ মানুষই এখন এমন জীবনযাপনে ব্যস্ত।

তবে এমন জীবনযাপন ডেকে আনছে বিপদ। চিকিৎসকরা বলছেন, বিশেষ করে ঘুম থেকে উঠেই যদি মোবাইল ফোন দেখেন, তাহলে অনেক ধরনের সমস্যা তৈরি হতে পারে।ঘুম থেকেই উঠেই মোবাইল ফোন ঘাঁটতে শুরু করলে তার প্রভাব পড়তে পারে ব্রেইনের ওপর। এমনকি এ কারণে মস্তিষ্কে স্ট্রেস হরমোন বেশি পরিমাণে তৈরি হতে পারে।

আর সে জন্য সকালে উঠেই মাথায় দানা বাঁধতে পারে দুশ্চিন্তা। তারপর সেই স্ট্রেসকে সঙ্গী করেই সারা দিন কাটাতে হবে। অতিরিক্ত দুশ্চিন্তার সমস্যাও দেখা দিতে পারে।

সকালে উঠে প্রথমেই মোবাইল ফোনে নোটিফিকেশন চেক করলে স্লিপ সাইকেল গণ্ডগোল হয়ে যাচ্ছে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

তাদের মতে, সকালে উঠে মোবাইল ফোনে চোখ রাখলে শরীরের প্রচুর পরিমাণে মেলাটোনিন বের হয়। আর তারপর পুরো দিন মোবাইল ফোন ব্যবহার করলে এই হরমোন আরো বেশি পরিমাণে নির্গত হয়। আর শরীরে এই হরমোনের মাত্রা বাড়লে ঘুম আসতে চায় না। তাই শান্তির ঘুম চাইলে আজ থেকে সকালে উঠে মোবাইল ফোন ব্যবহার কমান।মোবাইল থেকে বেরিয়ে আসে নীল রঙের আলো।

আর এই আলো কিন্তু চোখের ওপর চাপ বাড়ায়। বিশেষত সকালে ঘুম থেকে ওঠার পরই যদি কেউ মোবাইল ফোন ঘাঁটতে শুরু করেন, তাহলে তো বিপদের শেষ থাকবে না।দিনে ১ থেকে ২ ঘণ্টার বেশি মোবাইল ফোন ব্যবহার করা উচিত নয়। এর থেকে বেশি সময় মোবাইল ফোন ব্যবহার করলে শরীর ও মনের একাধিক ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়ে।