দাঁতের হলদে দাগ দূর করবেন যেভাবে

ত্বক ও চুলের কমবেশি আমরা সবাই পরিচর্যা করি। এ বিষয়ে আমরা বেশ সচেতনও। কিন্তু দাঁতের ক্ষেত্রে কি ঠিক একই ভাবে সচেতন আমরা? কথায় আছে, দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝে না। একথা কিন্তু ঠিকই।

দিনের পর দিন দাঁতের প্রতি অবহেলা করি আমরা। কিন্তু যখন দাঁতে হলদেটে ভাব স্পষ্ট বোঝা যায়, তখনই টনক নড়ে। সাদা ও চকচকে দাঁত শুধু আপনার হাসিকেই আকর্ষণীয় করে তোলে না, তারা আপনার মুখের স্বাস্থ্যেরও প্রতীক।বাজারে অনেক ধরনের রাসায়নিকযুক্ত প্রোডাক্ট পাওয়া যায়, যা আপনার দাঁত সাদা করে দেয় কিছুদিনের মধ্যেই।

আনারসে আছে ব্রোমেলিন। এটি একটি এনজাইম, যা দাঁতের পৃষ্ঠ থেকে দাগ দূর করতে সাহায্য করে। এটি মৌখিক স্বাস্থ্যবিধি প্রচার করে এবং দাঁতকে চকচকে ও সাদা করে তোলে।

স্ট্রবেরি

স্ট্রবেরি খেতে অনেকেই ভালোবাসেন। কিন্তু এর ফলে কী উপকার হয় তাই জানেন না।

স্ট্রবেরিতে ম্যালিক অ্যাসিড থাকে, যা প্রাকৃতিকভাবে দাঁতকে সাদা করার একটি উপাদান। এটি আপনার দাঁতের দাগ দূর করে সাদা করতে সাহায্য করে।গাজর

আপার দাঁতকে আগের মত চকচকে ও সাদা করে তুলতে গাজর খেতে পারেন। এটি শুধু দাঁত পরিষ্কার করে না, মাড়ির স্বাস্থ্যও ভালো করে তোলে। এতে রয়েছে ভিটামিন-এ, যা আপনার দাঁতের এনামেলকে শক্তিশালী করে তোলে।

দুগ্ধজাত পণ্য

দুধ, দই ও পনিরের মতো দুগ্ধজাত খাবারগুলো ক্যালসিয়াম ও ফসফরাস সমৃদ্ধ। যা দাঁতের এনামেলকে শক্তিশালী করে এবং তাদের সাদা রাখে।

এছাড়াও সবুজ শাক সবজি খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা আমরা কমবেশি সকলেই জানি। পালং শাক, কলমি শাক ও অন্যান্য শাক-সবজি খাদ্যতালিকায় যোগ করতে পারেন। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যা আপনার দাঁতকে মজবুত করবে এবং তাদের সাদা রাখবে।

তবে কিছু ঘরোয়া উপায় রয়েছে যা আপনার দাঁত সাদা করতে ভূমিকা রাখতে পারে। যেমন-

লেবু

দাঁত ঝকঝকে সাদা করতে পাতিলেবুর বিকল্প নেই। এরজন্য এক চিমটি লবণ ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে, সেটি দিয়ে মাজলে দাঁত সাদা হয়। তাছাড়া লেবুর খোসা দিয়েও আপনার দাঁত স্ক্রাব করতে পারেন। এতেও সাদা ঝকঝকে দাঁত পেতে পারেন।

বেকিং পাউডার

দাঁত সাদা করতে বেকিং পাউডার দারুণ উপকারী। এর জন্য একটি ব্রাশ ভিজিয়ে নিয়ে পেস্টের সঙ্গে কিছুটা বেকিং পাউডার নিয়ে মাজুন। এতেও দাঁত ঝকঝকে সাদা হবে।

মাশরুম

দাঁত সাদা করতে খাদ্যতালিকায় মাশরুম রাখতে পারেন। মাশরুমে প্রচুর পরিমাণে পলিস্যাকারাইড থাকে, যা ব্যাকটেরিয়া ধ্বংস করে এবং ডেন্টাল প্লাক হতে দেয় না।

গ্রিন টি

গ্রিন টি-তে থাকে প্রচুর ফ্লুরাইড। পাশাপাশি এটি অ্যান্টিঅ্যাসিডিক হওয়ার কারণে দাঁতে হলুদ রং পড়তে বাধা দেয়।

সূত্র : বোল্ডস্কাই