হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ১১ দিন চিকিৎসা নিয়ে গুলশানের ভাড়াবাসা ফিরোজায় ফিরেছেন সাবেক প্রধানমন্ত্রী, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। আজ মঙ্গলবার তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের পরামর্শে তিনি বাসায় ফেরেন। এভারকেয়ারে থাকা অবস্থায় তার হৃদ্‌যন্ত্রে পেসমেকার বসানো হয়।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, ‘মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী চিকিৎসকদের পর্যবেক্ষনে বাসায় ম্যাডামের নিয়মিত চিকিৎসা চলবে। বিকেল সাড়ে ৫টায় এভারকেয়ার হাসপাতাল থেকে বাসার উদ্দেশে রওনা দেন। সন্ধ্যা পৌনে ৭টার দিকে তিনি বাসায় পৌঁছান।’

এ সময় বাসভবন ফিরোজায় ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি প্রমুখ।

এদিকে, খালেদা জিয়ার বাসায় যাওয়ার খবরে হাসপাতাল এলাকায় বিপুল সংখ্যক নেতাকর্মী হাসপাতাল এলাকায় জমায়েত হয়। এ সব নেতাকর্মীরা খালেদা জিয়ার গাড়ীর সঙ্গে সঙ্গে বাসায় পর্যন্ত আসেন।

এ সময় উল্লেখযোগ্য নেতাদের মধ্যে ছিলেন বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাদের মধ্যে নিপুণ রায় চৌধুরী, নিলোফার চৌধুরী মনি, নুরুল ইসলাম নয়ন, এস এম জাহাঙ্গীর, রফিকুল আলম মজনু, আব্দুল মোনায়েম মুন্না, মামুন হাসান, আকরামুল হাসান, মোশারফ হোসেন, ছাত্রদলের নাছির উদ্দিন নাছিরসহ বিপুল সংখ্যক নেতা-কর্মী।

উল্লেখ্য, গত ২১ জুন মধ্যরাতে খালেদা জিয়ার শ্বাসকষ্ট বেড়ে গেলে এভারকেয়ার হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি করে তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখে মেডিকেল বোর্ড। দেশি-বিদেশি চিকিৎসকদের সমন্বয়ে গঠিত মেডিকেল বোর্ডের পরামর্শে গত ২৩ জুন খালেদা জিয়ার হৃদ্‌দযন্ত্রে পেসমেকার বসানো হয়। ৭৯ বছর বয়সী খালেদা জিয়া আর্থ্রাইটিস, হৃদ্‌দরোগ, ফুসফুস, লিভার, কিডনি, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন।