সাকিব রাজনৈতিক ব্যক্তিত্ব হলেও বিবেচনা করা হয়েছে মেধা: প্রধান নির্বাচক

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে সাকিব আল হাসান দলে থাকছেন কী না, সেই আলোচনায় ক্রিকেটাঙ্গন ছিল সরব। শেষ পর্যন্ত বিশ্বসেরা অলরাউন্ডারকে রেখে দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সাকিবকে দলে নেওয়ার ব্যখা দিতে গিয়ে প্রধান নির্বাচক গাসজী আশরাফ হোসেন লিপু জানিয়েছেন, সাকিব রাজনৈতিক ব্যক্তিত্ব হলেও বিবেচনা করা হয়েছে শুধু মেধা। সোমবার (১২ আগস্ট) সংবাদ সম্মেলনে সাকিবকে নিয়ে প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেছেন প্রধান নির্বাচক।

‘অবশ্যই বর্তমান পরিস্থিতি নিয়ে আমরা চিন্তিত। তার নিরাপত্তা আমাদের নিশ্চিত করতে হবে। সাকিব আল হাসান বাংলাদেশের একজন টপ প্লেয়ার। সিলেকশনের ক্ষেত্রে আমরা ভেবেছি, যেহেতু তিনি একজন রাজনৈতিক ব্যক্তিত্ব। মূলত তার মেধার বিবেচনায় তাকে দলে নেওয়া হয়েছে।’

লিপু আরও বলেন, ‘সাকিব তার পারফরম্যান্সের আলোকেই যাচ্ছে। এখন পর্যন্ত পারফরম্যান্স দিয়ে তিনি নিজেকে যে জায়গায় নিয়ে যেতে পেরেছেন এবং ভিন্ন সংস্করণে তার যে মানিয়ে নেওয়ার সক্ষমতা, পাকিস্তানের বিপক্ষে তার রেকর্ড; সব কিছু মিলিয়েই তিনি যাচ্ছেন।’

গতকাল সন্ধ্যায় পাকিস্তান সিরিজের দুই টেস্টের দল ঘোষণা করে বোর্ড। দলে ফেরেন মুশফিকুর রহিম ও তাসকিন আহমেদ। তাসকিনকে দ্বিতীয় টেস্টের জন্য নেওয়া হয়েছে। বাদ পড়েছেন ব্যাটার শাহাদাত হোসেন দিপু।

দেশ যখন ছাত্রদের বৈষম্যবিরোধী আন্দোলনে উত্তাল সাকিব তখন ব্যস্ত ছিলেন কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টি লিগে। ১২ আগস্ট পর্যন্ত তার অনাপত্তিপত্র দেওয়া ছিল। এরপর দেশে আসাবেন নাকি সরাসরি পাকিস্তানে যাবেন এমন একটা প্রশ্ন উঠেছিল।

তবে পরিস্থিতির কারণে দেশে অনুশীলন হয়নি, তাই আগেভাগে আজ দল চলে যাচ্ছে পাকিস্তানে। সাকিবেরও দেশে আসা নিয়ে প্রশ্ন থেমে যায়। এদিকে ১৫ আগস্টের আগে সাকিবের দলে যোগ দেওয়ার কথা জানিয়েছেন লিপু।

প্রধান নির্বাচক বলেন, ‘সাকিবের সঙ্গে যোগাযোগ থাকে, যোগাযোগ ছিল। গত মাসেও ছিল এ মাসেও হয়েছে। প্রসেস হলো যে দেশের বাইরে কোনো খেলোয়াড় যদি থাকে তার সম্বন্ধে খোঁজ খবরটা নেওয়া। এছাড়া শরিফুলের সঙ্গেও কথা হয়েছে।’