‘কোটা আন্দোলনকারীরা মেধা নয়, বোকার স্বর্গে বাস করছেন’

কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা মেধার স্বর্গে নয়, বোকার স্বর্গে বাস করছেন বলে মন্তব্য করেছেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন। আজ শনিবার (১৩ জুলাই) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিনের সামনে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি বলেন, আদালতের আদেশের মাধ্যমে কোটার বিষয়টির একটি তাৎক্ষণিক সমাধান হয়েছে। তবু রাজনৈতিকভাবে মনোযোগ আকর্ষণের জন্য জনদুর্ভোগ তৈরি করা হচ্ছে।

আপিল বিভাগের স্থিতাবস্থার আদেশে সন্তোষ জানিয়ে সাধারণ শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে গেছেন উল্লেখ করে সাদ্দাম হোসেন বলেন, ‘সাধারণ শিক্ষার্থীরা ফিরে গেলেও পেশাদার আন্দোলনকারী শিক্ষার্থীরা ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছেন। তারা ব্লকেড-ব্লকেড খেলা খেলছেন। তাদের ভাবগতিক দেখে মনে হচ্ছে, অঞ্চলভিত্তিক বৈষম্য থেকে সরে এসে যেন আমরা একটি সুষম রাষ্ট্র তৈরি করে ফেলেছি। কিন্তু কোটা না থাকার কারণে কয়েক বিসিএসে নারী, ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও বেশ কিছু জেলা উল্লেখযোগ্য হারে বঞ্চিত হয়েছে। ফলে আন্দোলনকারী শিক্ষার্থীরা মেধার স্বর্গে নয়, বোকার স্বর্গে বাস করছেন।’

আন্দোলনকারী শিক্ষার্থীদের উদ্দেশে সাদ্দাম হোসেন প্রশ্ন রেখে বলেন, ‘এখন তারা আসলে চান কী? তারা কি চাকরিজীবী হতে চান, নাকি আন্দোলনজীবী হতে চান?’

সংবাদ সম্মেলনে ছাত্রলীগের শীর্ষ নেতারা জানান, সরকারি চাকরিতে কোটার বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে প্রস্তাব সংগ্রহ করা হবে। পাশাপাশি বিভিন্ন তথ্য-উপাত্তসংবলিত লিফলেট বিতরণ, উন্মুক্ত আলোচনা ও জনদুর্ভোগের কর্মসূচি পরিহার করার জন্য প্রচারণা চালাবেন তারা।