সচিবালয়ের সামনে শিক্ষার্থী ও পুলিশের সঙ্গে আনসারদের সংঘর্ষ

সচিবালয়ের সামনে শিক্ষার্থী ও পুলিশের সঙ্গে আনসার সদস্যদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। রোববার রাত সাড়ে নয়টার পরে এ ঘটনা ঘটে। সংঘর্ষের পরে ছত্রভঙ্গ হয়ে এলাকা ছেড়ে যাচ্ছেন সচিবালয়ের সামনে অবস্থান নেওয়া আনসার সদস্যরা। এঘটনায় প্রায় ৪০ জন শিক্ষার্থী ও আনসার সদস্য আহত হন। সংঘর্ষের সময় বেশ কিছু আনসার সদস্য সচিবালয়ের ভেতরে ও বাইরে বিভিন্ন জায়গায় আটকা পড়েছিলেন।

তারা শিক্ষার্থীদের প্রহরায় সচিবালয় এলাকা ছেড়ে যান। এর আগে সচিবালয়ের সামনে সকাল থেকে সচিবালয়ের সামেনে অবস্থান কর্মসূচি পালন করছিলেন আনসার সদস্যরা। তাদের বাধার মুখে সচিবালয়ে আটকা পড়েছিলেন অন্তর্বতী সরকারের কয়েকজন উপদেষ্টা ও অনকে কর্মকর্তা। এখবর পেয়ে সাড়ে নয়টার দিকে সচিবালয়ে আসেন শিক্ষার্থীরা। এতে দুই পক্ষের সংঘর্ষ হয়। রাত সোয়া ১০টার দিকে ঘটনাস্থলে আসে সেনাবাহিনী।

আন্দেলনরত আনসার সদস্যরা জানান, চাকরী জাতীয়করনের দাবীতে অবস্থান কর্মসূচি পালন করছেন তারা। দাবী পূরণ না হওয়া পর্যন্ত মাঠে থাকবেন তারা। তাদের অভিযোগ তিন বছর চাকরীর পর বাধ্যতামূলকভাবে কোনো বেতন ভাতা ছাড়াই তাদের ছুটিতে পাঠানো হয়। বৈষম্যহীনতার স্বীকার তারা।

এমন নানাদাবী নিয়ে সচিবালয়ের সামনে সকাল থেকেই অবস্থান কর্মসূচি পালন করে সারা দেশের হাজারো আনসার সদস্য। তাদের দাবী অতিসত্তর জাতীয়করন করা হোক চাকরী। মাতৃত্বকালীন ছুটি না থাকা, বিনা অভিযোগে বদলি, এবং ঘুষ দুর্নীতির অভিযোগ করেন আন্দোলনরত আনসার সদস্যরা। দেশের সকল আইন শৃঙ্খলা বাহিনীর সাথে বৈষম্যহীনভাবে রাষ্ট্রীয় দায়িত্ব পালন করতে চান বলে জানান আনসার সদস্যরা।