২৫ জেলার ডিসি প্রত্যাহার

দে‌শের ২৫ জেলার জেলা প্রশাসককে (ডিসি) প্রত্যাহার করে‌ছে সরকার। মঙ্গলবার (২০ আগস্ট) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

যেসব জেলার ডি‌সি প্রত‌্যাহার করা হ‌য়ে‌ছে সেসব জেলা হ‌লো- ঢাকা, সিলেট, হবিগঞ্জ, ময়মনসিংহ, মাগুরা, রংপুর, গাইবান্ধা, নওগাঁ, নাটোর, কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, গাজীপুর, কুমিল্লা, মৌলভীবাজার, খুলনা, গোপালগঞ্জ, ফরিদপুর, শেরপুর, কুষ্টিয়া, ঝিনাইদহ, পাবনা, বগুড়া, জয়পুরহাট ও চাঁদপুর।

এর আগে, সি‌নিয়র স‌চিব, স‌চিব ও স‌চিব পদ মর্যাদার কর্মকর্তাদের বি‌ভিন্ন মন্ত্রণাল‌য়, দপ্তর ও সংস্থার প্রধা‌নের পদ থে‌কে স‌রিয়ে দেওয়ার পর এবার জেলা প্রশাসক‌দেরও স‌রি‌য়ে নেওয়া হয়।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের বিদায়ের পর জনপ্রশাসনে বড় পরিবর্তনে হাত দেয় নো‌বেলজয়ী ড. মোহাম্মদ ইউনূসের নেতৃ‌ত্বে অন্তর্বর্তীকালীন সরকা‌র।

ক্ষমতা গ্রহণের পরপরই বি‌ভিন্ন মন্ত্রণাল‌য়, দপ্তর ও সংস্থার সি‌নিয়র স‌চিব, স‌চিব ও স‌চিব পদমর্যাদার কর্মকর্তা‌দের চু‌ক্তি‌ভি‌ত্তিক নি‌য়োগ বা‌তিল করা হয়। ১৪ আগস্ট এক দিনেই জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানসহ ১১ জন সচিবের চুক্তি বাতিল করা হয়। আর প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। এ ছাড়া, পদ-পদায়ন থেকে বঞ্চিত কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হচ্ছে। ইতোমধ্যে উপসচিব ও যুগ্ম সচিব পদে বড় পদোন্নতি দেওয়া হয়েছে। কারও দপ্তর বদ‌ল করা হ‌য়ে‌ছে। নতুন ক‌রে ব‌ঞ্চিত‌দের মধ‌্য থেকে স‌চিব, সি‌নিয়র স‌চিব করা হ‌য়ে‌ছে। তা‌দের মধ‌্য থে‌কে পদায়ন ক‌রে এসব শূন‌্য প‌দে বসা‌নো হয়। এভা‌বে পুর‌নোদের স‌রি‌য়ে নতুন‌দের নি‌য়োগ, বদ‌লি ও পদায়‌নের মধ‌্য দি‌য়ে প্রশাস‌নে সংস্কার কাজ শুরু ক‌রে‌।