হত্যা মামলায় সাবেক জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন গ্রেপ্তার

ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের সাবেক জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেনকে গ্রেপ্তার করা হয়েছে। রাজধানীর ইস্কাটন এলাকা থেকে শনিবার দিবাগত রাত সাড়ে ১১টার দিকে র‌্যাব-২ এর একটি দল তাকে গ্রেপ্তার করে।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মুনিম ফেরদৌস এ তথ্য নিশ্চিত করেন।

গ্রেপ্তারের পর ফরহাদ হোসেনকে রাজধানীর আদাবর থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্র-জনতার ওপর গুলিবর্ষণ ও হত্যার অভিযোগে আদাবর থানায় দায়ের হওয়া মামলায় ফরহাদ হোসেন আসামি।

এছাড়া ঢাকা ও মেহেরপুরে হওয়া কয়েকটি হত্যা মামলার আসামি সাবেক এ মন্ত্রী। মেহেরপুরে জামায়াত নেতা তারিক মো. সাইফুল ইসলাম হত্যার ১০ বছর পর ফরহাদ হোসেন, তৎকালীন এসপি নাহিদুল ইসলামসহ ১৯ জনের বিরুদ্ধে গত ৯ সেপ্টেম্বর আদালতে মামলা হয়েছে।

একাদশ সংসদে জনপ্রশাসন প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করা ফরহাদ হোসেন দ্বাদশ সংসদে আওয়ামী লীগের মন্ত্রিসভায় একই মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পান। তিনি আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে মেহেরপুর-১ আসন থেকে টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

ইংরেজি সাহিত্যের শিক্ষক ফরহাদ হোসেন ২০১৫ সালে মেহেরপুর জেলা আওয়ামী লীগের সভাপতি হন। বাবা ছহিউদ্দিন বিশ্বাস মেহেরপুর জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও মুক্তিযুদ্ধের সংগঠক এবং তৎকালীন কুষ্টিয়া–৫ (বর্তমান মেহেরপুর–১) আসনের সংসদ সদস্য ছিলেন। ফরহাদ হোসেনের স্ত্রী সৈয়দা মোনালিসা ইসলাম শিলা জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলামের ভাতিজি।