যেভাবে পালন হলো ‘স্বৈরাচারের চল্লিশা’

দেশে মুসলিম অনুসারীর কেউ মারা যাওয়ার ৪০ দিন পূর্ণ হলে দোয়া ও মেজবানের আয়োজন করা হয়। এরকম আয়োজনকে ই ‘চল্লিশা’ বলা হয়। রীতি অনুযায়ী এটা দেশের বিভিন্ন অঞ্চলে পালন করা হয়।

চল্লিশা মূলত শোক পালনের উদ্দেশে পালন করা হলেও এবার ব্যতিক্রমী চল্লিশা ‘উদযাপন’ করল মিরপুরবাসী ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে এ চল্লিশা কোনো মৃত ব্যক্তির জন্য নয়, ভারত পালিয়ে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী হাসিনার পতনের চল্লিশ দিন উপলক্ষ্যে এই চল্লিশার আয়োজন করা হয়। যার নাম দেওয়া হয়েছে ‘স্বৈরাচারের চল্লিশা’।

শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর মিরপুর ১০ নম্বরে আজমল হাসপাতালের গলিতে এই চল্লিশার আয়োজন করে মিরপুরবাসী। অপরদিকে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নৈশভোজের আয়োজন করেন।

স্বৈরাচারের চল্লিশা উপলক্ষে গরু জবাই ও বিরিয়ানি রান্না করা হয়। একই সঙ্গে দোয়া ও মোনাজাত করা হয়।

রাজধানীর মিরপুরে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিনেত্রী আজমেরি হক বাঁধন। আরও উপস্থিত ছিলেন বৈষম্যবিরোধী আন্দোলনের পরিচিত মুখ মো. নাহী, মাসুদুর রহমান, ফারদিন হাসানসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাধারণ শিক্ষার্থী, শ্রমিক, দিনমজুর ও এলাকাবাসী।

উল্লেখ্য, প্রসঙ্গত, ৫ আগস্ট গণ-আন্দোলনের মুখে পদত্যাগ করে ভারতে পালিয়ে গিয়েছেন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পদত্যাগের তিনদিন পর শপথ গ্রহণের মাধ্যমে রাষ্ট্রক্ষমতায় আসেন নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার।