কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষে নিহত ৫

কোটা সংস্কার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষে ঢাকায় একজন, চট্টগ্রামে তিনজন ও রংপুরে একজন নিহত হয়েছেন।

আজ মঙ্গলবার (১৬ জুলাই) কোটা সংস্কারের দাবিতে দেশের বিভিন্ন জায়গায় আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগ-যুবলীগ ও পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়।

জানা যায়, চট্টগ্রামে কোটা সংস্কার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষে ‍তিনজন নিহত হয়েছেন। নিহতের মধ্যে ওয়াসিম আক্তার চট্টগ্রাম কলেজের ছাত্র। তিনি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র ছিলেন। নিহত অপরজন মো. ফারুক পথচারী ছিলেন। তিনি ফার্নিচার দোকানে কাজ করতেন। আরেকজনের নাম-পরিচয় পাওয়া যায়নি।

তাদেরকে মৃত অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজে আনা হয়েছে বলে জানিয়েছেন জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডাক্তার নুজহাত।

রাজধানীর ঢাকা কলেজের পাশে ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষের সময় মারধরের শিকার হয়ে এক তরুণ নিহত হয়েছেন। তাৎক্ষণিকভাবে তার নাম-পরিচয় জানা যায়নি। তার বয়স আনুমানিক ২৫ বছর।

রংপুরে পুলিশ সঙ্গে সংঘর্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) আবু সাঈদ নামের এক ছাত্র নিহত হয়েছেন। আজ মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে এই ঘটনা ঘটে। নিহত শিক্ষার্থী ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের ছাত্র বলে জানা গেছে।

রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান বলেন, কোটা আন্দোলনে এক শিক্ষার্থী মারা গেছে বলে শুনেছি। তিনি কিভাবে মারা গেছেন তা বলতে পারছি না।