আলোচনা সন্তোষজনক, পরে সিদ্ধান্ত জানানো হবে: বৈঠক শেষে শিক্ষক নেতা

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিমের প্রজ্ঞাপন বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষকদের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বৈঠক শেষে বাংলাদেশ শিক্ষক ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া সাংবাদিকদের বলেন, ‘আলোচনা সন্তোষজনক হয়েছে। আমরা ফেডারেশনের সঙ্গে কথা বলার পরে সিদ্ধান্ত জানাবো’।

শনিবার (১৩ জুলাই) বেলা ১১টায় ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। বেলা ১টার দিকে অনানুষ্ঠানিক বৈঠকটি শেষ হয়। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন প্রতিনিধি দলের সদস্য অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া। তবে তাৎক্ষণিক কোনো সিদ্ধান্তের কথা জানাননি শিক্ষকদের এই নেতা।

পেনশন স্কিম নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করার কথা, সেটি আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে কেন—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নিজামুল হক ভূঁইয়া বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের পাশাপাশি সরকারের মন্ত্রী আমাদের নিয়ে বসেছেন। এ বিষয়ে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন।

বৈঠকে প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক ও শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন্নাহার চাপা প্রমুখ উপস্থিত ছিলেন।

অন্যদিকে শিক্ষকদের প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. আখতারুল ইসলাম, মহাসচিব অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা, শিক্ষক নেতা অধ্যাপক ড. আবদুর রহিম ও অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া প্রমুখ।