আন্তঃনগর ট্রেন চলাচল শুরু ১৫ আগস্ট, টিকিট বিক্রি আজ থেকে

আগামী ১৫ আগস্ট (বৃহস্পতিবার) থেকে সারাদেশে আন্তঃনগর ট্রেন চালু হবে। তবে এর আগে প্রথম ধাপে মালবাহী ট্রেন ও দ্বিতীয় ধাপে লোকাল এবং কমিউটার ট্রেন চালু হবে। রোববার (১১ আগস্ট) বাংলাদেশ রেলওয়ের পরিচালক (জনসংযোগ) মো. নাহিদ হাসান খাঁন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সোমবার (১২ আগস্ট) থেকে মালবাহী ট্রেন চলাচল শুরু হবে। আর পরদিন মঙ্গলবার (১৩ আগস্ট) থেকে চলবে লোকাল ও কমিউটার। তবে ক্ষতিগ্রস্ত হওয়ায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জামালপুর এক্সপ্রেস ও পারাবত এক্সপ্রেস বন্ধ থাকবে। এ ছাড়া সোমবার বিকেল ৫টা থেকে কাউন্টার ও অনলাইনে মিলবে আন্তঃনগর ট্রেনের টিকিট।

কোটা সংস্কার আন্দোলন চলাকালে গত ১৬ জুলাই ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন এলাকায় রেলপথ অবরোধ করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। এরপর পরিস্থিতির অবনতি হলে ১৮ জুলাই থেকে সব ধরনের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

পরবর্তীতে গত ১ আগস্ট থেকে সীমিত পরিসরে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। সে সময় কারফিউ শিথিলের সময়ে স্বল্প দূরত্বের যেসব ট্রেন গন্তব্যে পৌঁছাতে পারবে সেগুলো চালানোর সিদ্ধান্ত নেয় বাংলাদেশ রেলওয়ে। এরপর প্রথম দিনে ঢাকা থেকে ছেড়ে যায় ৫টি লোকাল ও কমিউটার ট্রেন। তবে বন্ধ ছিল আন্তঃনগর ট্রেন চলাচল। এরপর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সরকারের পদত্যাগের এক দফা দাবির কর্মসূচি ঘিরে আবারও সারাদেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।