অসহযোগ আন্দোলনের প্রথমদিন সমাপ্ত, ‘মার্চ টু ঢাকা’ সোমবার

সরকার পতনের এক দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা চলমান অসহযোগ আন্দোলনের প্রথমদিনের অবস্থান আজকের মতো সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

রোববার বিকাল সাড়ে ৫টার দিকে রাজধানীর শাহবাগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক তরিকুল ইসলাম এ ঘোষণা দেন।

এ সময় জানানো হয়, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আগামীকাল (সোমবার) সকাল ১১টায় আবার আন্দোলন শুরু হবে। এ সময় আন্দোলনকারীদের নিজ নিজ বাসায় চলে যাওয়ার আহ্বানও জানানো হয়।

এদিকে ‘মার্চ টু ঢাকা’ মঙ্গলবারের পরিবর্তে আগামীকাল সোমবার ঘোষণা করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ।

তিনি এক ফেসবুক পোস্টে লিখেছেন, পরিস্থিতি পর্যালোচনায় এক জরুরি সিদ্ধান্তে আমাদের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ৬ আগস্ট থেকে পরিবর্তন করে ৫ আগস্ট করা হলো। অর্থাৎ আগামীকালই সারাদেশের ছাত্র-জনতাকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করার আহ্বান জানাচ্ছি।

তিনি লেখেন, আজ প্রায় অর্ধশতাধিক ছাত্র-জনতাকে খুন করেছে হাসিনা। চূড়ান্ত জবাব দেওয়ার সময় এসে গেছে। বিশেষ করে আশেপাশের জেলাগুলো থেকে সবাই ঢাকায় আসবেন এবং যারা পারবেন আজই ঢাকার উদ্দেশ্যে রওনা হয়ে যান। ঢাকায় এসে মুক্তিকামী ছাত্র জনতা রাজপথগুলোতে অবস্থান নিন।

তিনি আরও বলেন, এই ছাত্র নাগরিক অভ্যুত্থানের চূড়ান্ত স্বাক্ষর রাখার সময় এসে গেছে। ইতিহাসের অংশ হতে ঢাকায় আসুন। ছাত্র-জনতা এক নতুন বাংলাদেশের অভ্যুদয় ঘটাবো।

এ দিকে রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ঢাকা মহানগরসহ সব বিভাগীয় সদর, সিটি করপোরেশন, পৌরসভা, শিল্পাঞ্চল, জেলা সদর ও উপজেলা সদরে সান্ধ্য আইন (কারফিউ) জারি করেছে সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

সরকারের পদত্যাগ দাবিতে রোববার থেকে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এ কর্মসূচি ঘিরে দেশের বিভিন্ন স্থানে সহিংসতায় এখন পর্যন্ত অন্তত ৪৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ পরিপ্রেক্ষিতে আজ রোববার সন্ধ্যা থেকে সার্বক্ষণিক কারফিউ জারি করা হয়েছে।