২০ বছরে এই প্রথম ব্যালন ডি’অর তালিকায় নেই মেসি

২০০৩ সালের পর প্রথমবারের মত ব্যালন ডি’অরের তালিকায় জায়গা হয়নি লিওনেল মেসির। রেকর্ড আটবারের বিজয়ী মেসি ও তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ক্রিস্টিয়ানো রোনালদো এ বছরের ৩০ জনের তালিকায় মনোনয়ন পাননি।

আগামী ২৮ অক্টোবর প্যারিসে এ বছরের ব্যালন ডি’অর বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

ফুটবলের অন্যতম মর্যাদাকর এই অ্যাওয়ার্ড ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ১০০ দেশের সাংবাদিক প্যানেলের ভোটে নির্বাচিত হয়ে থাকে।

যোগ্যতার ভিত্তিতেই এবারের তালিকায় নাম লিখিয়েছেন ভিনিসিয়াস জুনিয়ার, রড্রি, জুড বেলিংহাম, কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হালান্ড ও হ্যারি কেনদের মত তারকারা।

গত মৌসুমে ভিনিসিয়াস ও বেলিংহাম রিয়াল মাদ্রিদকে লা লিগা ও ১৬তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ে সহযোগিতা করেছেন। রিয়াল থেকে মনোনীত অপর খেলোয়াড়রা হলেন ডানি কারভাহাল, টনি ক্রুস, এন্টোনিও রুডিগার ও ফেডে ভালভার্দে।

ইউরো জয়ী স্পেন দলের কারভাহাল ও রড্রি ছাড়াও আলেহান্দ্রো গ্রিমালডো, ডানি ওলমো, নিকো উইলিয়ামস ও লামিন ইয়ামাল রয়েছেন এই তালিকায়।

অন্যদিকে নরওয়েজিয়ান তারকা স্ট্রাইকার হালান্ড প্রিমিয়ার লিগ জয়ী ম্যানচেস্টার সিটির জার্সি গায়ে সর্বোচ্চ গোল করেছেন। বুন্সেদলিগায় বায়ার্ন মিউনখের হয়ে কেন করেছেন সর্বোচ্চ গোল।

এবারের গ্রীষ্মের শুরুতে পিএসজির সাথে ছয় বছরের সম্পর্ক শেষে রিয়াল মাদ্রিদে পাড়ি জমানোর মধ্য দিয়ে বহুল প্রতিক্ষিত ট্রান্সফার সম্পন্ন করেছেন কিলিয়ান এমবাপ্পে।

গত বছর ব্যালন ডি’অর জয় করেছিলেন মেসি। ইনজুরির কারণে বর্তমানে সাইডলাইনে রয়েছেন ইন্টার মিয়ামির এই আর্জেন্টাইন সুপারস্টার।

৩৭ বছর বয়সী মেসি প্রথম ২০০৯ সালে এই ট্রফি জয় করেছিলেন। এর আগে প্রথমবার মনোনয়ন পেয়েছিলেন ২০০৬ সালে। রোনালদো ও মেসি মিলে ক্যারিয়ারের সেরা সময়ে ব্যালন ডি’অর ট্রফি জয়ের ক্ষেত্রে একে অপরের সাথে প্রতি বছরই প্রতিদ্বন্দ্বীতা করেছেন। ২০০৮ সালের পর এই দুজনের কাছে সর্বমোট ১৩ বার এই ট্রফি গিয়েছে। রোনাল্ডো ২০০৪ সালে সর্বপ্রথম ব্যালন ডি’অরের জন্য মনোনয়ন পেয়েছিলেন।

নারী বিভাগে এবারের তালিকায় যুক্তরাষ্ট্রের পাঁচজন জায়গা করে নিয়েছেন। যাদের মধ্যে রয়েছেন অধিনায়ক ও মিডফিল্ডার লিন্ডসে হোরান, গোলরক্ষক আলিসা নাহের, ফরোয়ার্ড ট্রিনিটি রোডমান, সোফিয়া স্মিথ ও মালোরি সোয়ানসন। এরা প্রত্যেকেই সদ্য সমাপ্ত প্যারিস অলিম্পিকে স্বর্ণ জয়ী দলের সদস্য ছিলেন।

বিশ্বকাপ জয়ের পর অলিম্পিকে চতুর্থ স্থান পাওয়া স্পেন দলেরও পাঁচজন খেলোয়াড় রয়েছেন এই তালিকায়।। এইতানা বোনমাতি, মারিওনা কালডেন্টি, পাট্রি গুইজারো, সালমা পারালুয়েরো ও এ্যালেক্সিয়া পুটেলাস এবার মনোনীত হয়েছেন।

গত তিন বছর ব্যালন ডি’অর জয় করেছেন স্প্যানিশ খেলোয়াড়রাই। এর মধ্যে দুইবার পেয়েছেন পুটেলাস ও গত বছর এই ট্রফি জয় করেছেন বোনমাতি।

২০২৩ বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে পরাজিত করে শিরোপা জয় করেছিল স্পেন। ইংল্যান্ড দলের লরেন হেম্প, লরেন জেমস ও লুসি ব্রোঞ্জ এবারের তালিয়ান মনোনয়ন পেয়েছেন।

বায়ার লেভারকুসেনকে বুন্দেসলিগায় অপরাজিত চ্যাম্পিয়ন হতে সহযোগিতা করা জাভি আলোনসো রয়েছেন সেরা কোচের তালিকায়। রিয়াল মাদ্রিদের কার্লো আনচেলত্তি ও স্পেনের লুইস ডি লা ফুয়েন্তেও রয়েছেন এই তালিকায়।