স্রষ্টা ভালোবেসে আমাকে এমন ফুটবল সামর্থ্য দিয়েছেন : মেসি

লিওনেল মেসিকে চিনবেন না এমন ফুটবল ভক্ত খুঁজে পাওয়া মনে হয় দুষ্কর। ফুটবল ক্যারিয়ারে যেটুকু অপূর্ণতা ছিল ২০২১ এ কোপা আমেরিকা এবং ২০২২ কাতার বিশ্বকাপ জয়ের পর আর কিছুই যেন পাওয়ার বাকি নেই আর্জেন্টাইন অধিনায়কের।

মেসিকে কত নামেই তো ডাকা হয়, খুদে জাদুকর, ম্যাজিশিয়ান, ভিন গ্রহের প্রাণী, লা পুলগা কালে কালে কত বিশেষণ জুড়ে দেওয়া হয়েছে মেসির সঙ্গে। মেসি তার প্রতিভার আলো ছড়িয়ে মাত করে আসছেন বিশ্ব ফুটবলকে।

একদিন আগেই মেসি পালন করেছেন ৩৭তম জন্মদিন। জন্মদিনে এক সাক্ষাৎকারে মেসিকে তার ফুটবল প্রতিভা নিয়ে প্রশ্ন করা হলে উত্তরে বলেছেন, ‘ঈশ্বর আমাকে বেছে নিয়েছেন।’

মেসি বলেন, ‘এটা আমার কাছে খুব স্পষ্ট যে আমি এভাবে জন্মেছি কারণ ঈশ্বর আমাকে বেছে নিয়েছেন।’ মেসি নিজের প্রতিভা সম্পর্কে বলতে গিয়ে যোগ করেন, ‘এটি (প্রতিভা) উপহার যা ঈশ্বর আমাকে দিয়েছে। আমি এটির সদ্ব্যবহার করার চেষ্টা করেছি, আমি সর্বোচ্চটা বের করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছি। সত্যটি হল, যদিও আমি অনেক কিছু করেছি, তবে আমি কোন কিছুই করিনি এমন খেলোয়াড় হওয়ার জন্য যেনটি আমি ছোটকালে ছিলাম।’

মেসি তার ক্যারিয়ারের শুরুটা করেছিলেন আর্জেন্টিনার নিউওয়েলস ওল্ড বয়েজে। বার্সেলোনার অ্যাকাডেমিতে মেসি যোগ দেন ১৩ বছর বয়সে। মেসি বলেছেন, তিনি নিজেও বুঝতে পারেননি যে তিনি বিশেষ প্রতিভাবান একজন ফুটবলার।

মেসি বলেন, ‘যেমনটি সবাই বলে আসছে আমি ছিলাম অন্য সবার চেয়ে ভিন্ন, মানুষ আমাকে (খেলতে) দেখতে আসতো। আমি এটি অনুভব করতে পারতাম না। তবে আস্তে আস্তে যখন বড় হলাম আমি বুঝতে পারলাম। যখন আমার বয়স ৩ বা ৪ আমি বিশ্বকাপ এবং শিরোপা কি বুঝতাম না। আমি শুধু ফুটবল খেলতাম কারণ, আমি বল পছন্দ করতাম…আমার শখ ছিল (ফুটবল)। আমি সব সময় বলে লাথি মারতাম এবং কাউকে খুঁজতাম সঙ্গে খেলার জন্য।’মেসি জানিয়েছেন, অন্য সব আর্জেন্টাইনের মতো তিনিও ফুটবলের সঙ্গেই বেড়ে উঠেছেন।