টেস্ট ইতিহাসের তৃতীয় ক্রিকেটার হিসেবে যে কীর্তি স্টোকসের

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান টেস্টে দারুণ বল করেছেন বেন স্টোকস। ক্যারিবিয়ানদের দ্বিতীয় ইনিংসে এরই মধ্যে ২ উইকেট তুলে নিয়েছেন ইংলিশ অধিনায়ক। এর মাধ্যমে দারুণ এক কীর্তিতে নাম লেখালেন এই অলরাউন্ডার। মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে ৬ হাজার রান ও দুই শ উইকেটের ডাবলের রেকর্ড গড়লেন স্টোকস।

লর্ডসে ক্যারিবিয়ানদের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে বল করতে এসে এই কীর্তি গড়েন স্টোকস। ইনিংসে নিজের করা প্রথম ওভারেই তিনি ফিরিয়ে দেন কার্ক ম্যাকাঞ্জিকে। যা তার ২০০তম উইকেট। পরে নিয়েছেন আরও এক উইকেট। ১০৩ টেস্ট খেলে এই মাইলফলকে পৌঁছালেন তিনি। ব্যাট হাতে এখনো পর্যন্ত ৩৫.৩০ গড়ে করেছেন ৬ হাজার ৩২০ রান। এর মধ্যে ১৩টি সেঞ্চুরির পাশাপাশি আছে ৩১টি হাফ সেঞ্চুরি। ২৫৮ রানের ইনিংস তার ক্যারিয়ার সেরা।

স্টোকসের আগে এই কীর্তি ছিল ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি অলরাউন্ডার স্যার গ্যারি সোবার্স ও দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার জ্যাক ক্যালিসের। ৯৩ টেস্টে ৮ হাজার ৩২ রানের পাশাপাশি ২৩৫ উইকেট আছে সোবার্সের। আর ১৬৬ টেস্ট খেলা ক্যালিসের ১৩ হাজার ২৮৯ রানের পাশাপাশি ঝুলিতে আছে ২৯২ উইকেট।

এছাড়াও ক্রিকেট বিশ্বে ষষ্ঠ ও ইংল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক মঞ্চে ১০ হাজার রানের পাশাপাশি ৩০০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন স্টোকস। ২৬০টি আন্তর্জাতিক ম্যাচ খেলা স্টোকসের রান ৩৫.৭৫ গড়ে ১০ হাজার ৩৬৮। তিন সংস্করণে ১৮টি সেঞ্চুরির পাশাপাশি আছে ৫৬টি হাফসেঞ্চুরি।

আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের পাশাপাশি তিন শ উইকেট আছে ওয়েস্ট ইন্ডিজের কার্ল হুপার, শ্রীলংকান কিংবদন্তি সনাৎ জয়াসুরিয়া, ক্যালিস, পাকিস্তানের শহিদ আফ্রিদি ও বাংলাদেশের সাকিব আল হাসানের।

এদিকে, লর্ডস টেস্টে প্রথমে ব্যাট করে ১২১ রানেই অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। জবাব দিতে নেমে কেউ সেঞ্চুরি না পেলেও ৩৭১ রানের বড় সংগৃহ গড়ে ইংলিশরা। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেও বিপর্যয়ে পড়ে ক্যারিবিয়ানরা। ৭৯ রান তুলতেই হারিয়েছে ৬ উইকেট।

Image not found
টি-টোয়েন্টি বিশ্বকাপে হৃদয় ভেঙেছে দক্ষিণ আফ্রিকার। টুর্নামেন্টের ফাইনালে গিয়ে ভারতের কাছে হেরে গেছে প্রোটিয়ারা। কষ্ট ভুলে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে নামছে তারা। তবে সংস্করণ ভিন্ন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টেম্বা বাভুমার দল। সিরিজ উপলক্ষে ১৬ সদস্যের দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকার বোর্ড।

বাভুমার নেতৃত্বাধীন এই দলে বিশ্রাম দেওয়া হয়েছে বিশ্বকাপে স্কোয়াডে থাকা অলরাউন্ডার মার্কো জেনসেনকে। প্রথমবারের মতো ডাক পেয়েছেন ম্যাথু ব্রিটজকে। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া লিগে দারুণ পারফরম্যান্স দেখিয়ে দলে ডাক পেয়েছেন এই ব্যাটার। লিগে ৪৬ গড়ে ৩২২ রান করেছেন ব্রিটজকে। এছাড়া গত ডিসেম্বরে ভারত সফরে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতাও আছে তার।

স্কোয়াডে ফিরেছেন রায়ান রিকেলটন। গত বছরের মার্চে শেষবারের মতো মাঠে দেখা গিয়েছিল তাকে। খেলেননি ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ।

দুই ম্যাচের এই সিরিজটি শুরু হবে আগামী ৭ আগস্ট, ত্রিনিনাদ ও টোবাগোতে। ম্যাচ দুইটি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। ২০২১ সালের জুনের পর এই প্রথম ক্যারিবিয়ান অঞ্চলে সাদা বলের ক্রিকেট খেলবে দক্ষিণ আফ্রিকা। সেবার ২-০ ব্যবধানে সিরিজ জিতেছিল সফরকারীরা।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড

টেম্বা বাভুমা (অধিনায়ক), ডেভিড বেডিংহাম, ম্যাথিউ ব্রিটজকে, নান্দ্রে বার্গার, জেরাল্ড কোয়েটজি, টনি ডি জর্জি, কেশাভ মহারাজ, এইডেন মার্করাম, ওয়ায়ান মুলদার, লুঙ্গি এনগিডি, ডেন প্যাটারসন, ডেন পিট, কাগিসো রাবাদা, ত্রিস্টান স্টাবস, রায়ান রিকেলটন ও কাইল ভেরিয়েন্নি।