অবশেষে ব্রাজিলকে পেনাল্টি না দেওয়ার ভুল স্বীকার করল কনমেবল

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে যাওয়ার লক্ষ্য নিয়েই গতকাল কলম্বিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল ব্রাজিল। সে জন্য জয়ের কোনো বিকল্প ছিল না সেলেসাওদের। তবে ম্যাচটি জিতে নিতে পারেননি দরিভাল জুনিয়রের শিষ্যরা। শুরুতে রাফিনিয়ার গোলে এগিয়ে গেলেও পরে এক গোল হজম করেছে ব্রাজিল। শেষ পর্যন্ত মাঠ ছেড়েছে ১-১ গোলের ড্র নিয়েই। এদিকে কলম্বিয়াকে হারাতে না পেরে ম্যাচ শেষে রেফারির উপর দোষ চাপিয়েছিলেন ভিনিসিয়ুসদের কোচ।

গতকালের ম্যাচে ৪২ মিনিটের সময় কলম্বিয়ার ডি বক্সের ভেতর পড়ে গিয়েছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। ফলে ফাউলের আবেদন করেছিল সেলেসাওরা। রেফারি এবং ভিএআর সেটিকে ফাউল হিসেবে বিবেচনা করেননি। ফলে পেনাল্টি পায়নি দরিভালের শিষ্যরা।

এ কারণে ম্যাচ শেষে রেফারির কড়া সমালোচনা করেছিলেন দরিভাল জুনিয়র। এই পেনাল্টি না দেয়ায় ব্রাজিল ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছিলেন তিনি। এদিকে দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল পরে জানিয়েছে, গতকালের ওই পেনাল্টি না দেয়ার সিদ্ধান্তটি আসলে ভুল ছিল।

এক ভিডিও বার্তায় কনমেবল জানিয়েছে, গতকাল ভিনিসিয়ুসের সঙ্গে বল দখলের লড়াইয়ে কলম্বিয়ার ওই ডিফেন্ডার বল স্পর্শ করতে ব্যর্থ হয়েছেন। ফলে ভিনির সঙ্গে তাঁর সংঘর্ষ হয়েছে। এমন অবস্থায় সেটিকে ফাউল বিবেচনা না করার সিদ্ধান্তটি আসলে ভুল ছিল। রেফারি ও ভিএআর- উভয়ই ভুল সিদ্ধান্ত দিয়েছে বলেও জানিয়েছে কনমেবল।

এদিকে পেনাল্টি না পাওয়ার পর ব্রাজিল ম্যাচটি শেষ করে ১-১ গোলে ড্র করে। ফলে গ্রুপ রানার্স আপ হয়েই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়েছে সেলেসাওদের। ফলে শেষ আটের লড়াইয়ে ভিনিদের লড়তে হবে শক্তিশালি উরুগুয়ের বিপক্ষে।