সায়েন্সল্যাবে সংঘর্ষের ঘটনায় নিউমার্কেট থানায় ৩ মামলা

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে রাজধানীর সায়েন্সল্যাবরেটরি এলাকায় শিক্ষার্থীদের সঙ্গে ঢাকা কলেজ ছাত্রলীগের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় তিনটি মামলা হয়েছে। শনিবার (২৭ জুলাই) দুপুরে নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম গনমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে জানান এসব মামলায় আইন অনুযায়ী তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

মূলত, ওইদিন বেলা বারোটার দিকে কোটা সংস্কার আন্দোলনকে সমর্থন জানিয়ে সায়েন্সল্যাব মোড়ে আশপাশের অন্তত ৬-১০টি কলেজের উচ্চমাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেন। পরে দুপুর ২টা নাগাদ এসব শিক্ষার্থীদের সঙ্গে ঢাকা কলেজ ছাত্রলীগের প্রেসিডেন্ট ব্লকের (বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাদ্দাম হোসেনের অনুসারী) সভাপতি পদপ্রার্থী দুই নেতা বাকবিতণ্ডায় জড়ালে সংঘর্ষের সূত্রপাত হয়।

পরে পুরো কলেজ শাখার (সভাপতি ব্লক এবং সেক্রেটারি ব্লক) ছাত্রলীগের নেতাকর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। রাত সাড়ে আটটা পর্যন্ত ওই এলাকায় দফায় দফায় চলে ধাওয়া পাল্টা ধাওয়া এবং ইটপাটকেল নিক্ষেপ। ভাঙচুর করা হয় পুলিশ বক্স, ৩টি বাস ও একটি কভার্ডভ্যান। এসময় উভয়পক্ষের প্রায় ২০-৩০ জন আহত হয়েছেন। আর মৃত্যু হয়েছে দুইজনের।

এরমধ্যে একজন হলেন ঢাকা কলেজ শিক্ষার্থী এবং ছাত্রলীগকর্মী সবুজ আলী এবং আরেকজন হলেন নিউমার্কেটের হকার শাহজাহান।

পরিস্থিতি নিয়ন্ত্রণে বিকেল সোয়া পাঁচটা নাগাদ নিউমার্কেট এলাকায় মোতায়েন করা হয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। পরে রাত সাড়ে আটটা নাগাদ পুলিশ এবং বিজিবি সদস্যদের দীর্ঘসময়ের সম্মিলিত চেষ্টায় সংঘর্ষের অবসান ঘটে।