২৪ বছর পর পিয়ংইয়ংয়ে পুতিন

দুই যুগ পর উত্তর কোরিয়া সফর করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এবার সফরে তিনি স্বাগতিক দেশের নেতা কিম জং উনের সঙ্গে রাজধানী পিয়ংইয়ংয়ে বৈঠক করেছেন। দুই দেশের মধ্যে অংশীদারত্ব চুক্তি সই হয়েছে। দুই নেতা দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও জোরদার করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। তবে সীমা লঙ্ঘন না করতে সতর্ক করেছে দক্ষিণ কোরিয়া। এদিকে কিম-পুতিনের বন্ধুত্বকে খুব সহজভাবে গ্রহণ করছে না চীনও। খবর বিবিসির।

মঙ্গলবার দিবাগত রাত ৩টার দিকে পিয়ংইয়ং বিমানবন্দরে পৌঁছান পুতিন। করমর্দন ও উষ্ণ আলিঙ্গনে সেখানে তাকে স্বাগত জানান কিম। সকালে কিম ইল সাং স্কয়ারে পুতিনকে গার্ড অব অনার দেওয়া হয়। পরে দুই নেতার বৈঠক হয়।

পুতিন কিমকে বলেছেন, ‘রাশিয়া নীতিতে আপনার ধারাবাহিক ও অটল সমর্থনের আমরা উচ্চ প্রশংসা করছি, যার মধ্যে ইউক্রেন নীতিও রয়েছে।’ মস্কো মার্কিন ও দেশটির মিত্রদের আধিপত্য ও সাম্রাজ্যবাদী নীতির বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে বলেও জানান পুতিন। জবাবে কিম বলেন, উত্তর কোরিয়া ও রাশিয়ার সম্পর্ক ‘সমৃদ্ধির নতুন উচ্চতায়’ প্রবেশ করেছে।

কিম আরও বলেন, ‘বর্তমানে বিশ্ব পরিস্থিতি অনেক জটিল হয়ে গেছে ও দ্রুত পরিবর্তিত হচ্ছে। এমতাবস্থায় আমরা রাশিয়া ও রাশিয়ার নেতৃত্বের সঙ্গে কৌশলগত যোগাযোগ আরও শক্তিশালী করতে আগ্রহী।’

এই সফরে কিমকে রাশিয়ার বিলাসবহুল অরাস ব্র্যান্ডের দামি গাড়ি, সেনাবাহিনীর একটি ছোরা ও একটি টি-সেট উপহার দিয়েছেন পুতিন।

২০০০ সালের জুলাইয়ে পুতিন সবশেষ উত্তর কোরিয়া সফরে গিয়েছিলেন। এবার পুতিন এমন একসময়ে উত্তর কোরিয়া সফরে এসেছেন, যখন উভয় দেশই আন্তর্জাতিক অঙ্গন থেকে অনেকটা বিচ্ছিন্ন হয়ে পড়েছে, মোকাবিলা করতে হচ্ছে নানা নিষেধাজ্ঞা।

যুক্তরাষ্ট্র ও মিত্রদের আশঙ্কা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র প্রকল্পে রাশিয়া সহায়তা দেবে। এ বিষয়ে পিয়ংইয়ংয়ের ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা রয়েছে। বিনিময়ে রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও কামানের গোলা দেবে উত্তর কোরিয়া। যে অস্ত্র ইউক্রেন যুদ্ধে ব্যবহার করা হবে। মস্কো ও ইউক্রেনÑ উভয়ই অবশ্য অস্ত্র দেওয়ার বিষয়টি অস্বীকার করেছে।

পুতিনের সঙ্গে রয়েছেন তার পররাষ্ট্রমন্ত্রী, উপপ্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, উপপ্রতিরক্ষামন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, পরিবহনমন্ত্রী, মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের প্রধান, রেলওয়েপ্রধান ও রাশিয়ার দূরপ্রাচ্য অঞ্চলের গভর্নর।

উত্তর কোরিয়া সফর শেষে আজ ও আগামীকাল ভিয়েতনাম সফর করবেন পুতিন।