ভারতে ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে নিহত ৮৭

ভারতের উত্তর প্রদেশে একটি ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে নারী-শিশুসহ অন্তত ৮৭ জন নিহত হয়েছে। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার (২ জুলাই) স্থানীয় সময় বিকেলে রাজ্যের হাথরাসের একটি গ্রামে আয়োজিত অনুষ্ঠানে মর্মান্তিক এই ঘটনাটি ঘটে।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ‘সৎসঙ্গ’-এর অনুষ্ঠান শেষ হতেই হুড়োহুড়ি শুরু হয়। তখনই ঘটে দুর্ঘটনা। কিছু বুঝে ওঠার আগেই ভিড়ের চাপে প্রাণ হারান অসংখ্য মানুষ। আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছে স্থানীয় প্রশাসন। এর আগে, হাথরাসের সিকান্দারা রাউ শহরে বিশেষভাবে তৈরি করা তাবুতে ধর্ম প্রচারক তার অনুগামীদের উদ্দেশে ধর্মীয় বক্তব্য রাখছিলেন।

আলিগড় রেঞ্জের ইন্সপেক্টর জেনারেল শলভ মাথুর বলেন, এটা ছিল ভোলে বাবা নামে এক ধর্ম প্রচারকের সৎসঙ্গ সভা। মঙ্গলবার বিকেলে এটাহ ও হাথরাস জেলার সীমান্তে জমায়েত হওয়ার জন্য সাময়িক অনুমতি দেয়া হয়।

নিহতদের বেশিরভাগই নারী ও শিশু বলে জানান ওই পুলিশ কর্মকর্তা।

বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, বহু মরদেহ ইটাহ জেলা হাসপাতালে পৌঁছেছে এবং প্রাথমিকভাবে মনে হচ্ছে দমবন্ধ অবস্থার মধ্যে পড়েছিলেন তারা। যারা সেখানে জড়ো হয়েছিলেন তারা প্রাণ বাঁচাতে দৌড়াদৌড়ি করার সময় পদপিষ্টের ঘটনা ঘটে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, মানব মঙ্গল মিলন সদ্ভাবনা সমাগম কমিটির তরফে ওই ‘সৎসঙ্গ’-এর আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠান শেষ হতে হুলস্থুল বেঁধে যায়। ধাক্কাধাক্কি, ধস্তাধস্তি শুরু হলে পদপিষ্ট হন অনেকে। শতাধিক মানুষ আহত হয়েছেন

ঘটনাটিতে একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। জানা গেছে, মুঘলাগড়ি গ্রামের উদ্দেশে রওনা দিয়েছেন রাজ্যের দুই মন্ত্রী লক্ষ্মীনারায়ণ চৌধুরী এবং সন্দীপ সিংহ। ইতোমধ্যে পৌঁছেছেন রাজ্য পুলিশের ডিজিও।