জেলেনস্কিকে ভুলে ‘পুতিন’ ডাকলেন বাইডেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ভুলে পুতিন বলে সম্বোধন করলেন বাইডেন। পরক্ষণে অবশ্য নিজেকে শুধরে নিয়েছেন। দাবি করেছেন, পুতিনকে হারানোর বিষয়টিই সবসময় তার মাথায় ঘুরতে থাকে। তাই পুতিন বলে ফেলেছেন।

গতকাল বৃহস্পতিবার ন্যাটো সম্মেলনের শেষ দিনে এই ঘটনা ঘটে। এতে করে বাইডেনকে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর দাবি আরও জোরাল হয়েছে।

গতকাল বক্তব্যের একপর্যায়ে বাইডেন বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেন জয়ী হবে। তিনি ইউক্রেনের নেতা ভলোদিমির জেলেনস্কির সাহসিকতার প্রশংসা করেন। তবে প্রশংসা করতে গিয়ে জেলেনস্কির দিকে ঘুরে বাইডেন বলেন, ‘ভদ্রমহিলা ও ভদ্র মহোদয়গণ, প্রেসিডেন্ট পুতিন। এ ছাড়া বক্তব্যের এক পর্যায়ে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে নিয়ে প্রশ্ন করা হলে তিনি তাকে ট্রাম্প বলে সম্বোধন করেন। সেটি নিয়েই শোরগোল শুরু হয়ে যায়।

সম্প্রতি সিএনএন-এ ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মুখোমুখি বিতর্কসভায় অংশ নিয়েছিলেন জো বাইডেন। সেখানে সভার মধ্যেই কার্যত ঘুমিয়ে পড়ছিলেন তিনি। শুধু তা-ই নয়, বার বার কথার খেই হারিয়ে ফেলেছেন। ট্রাম্পের প্রশ্নের উত্তর দিতে গিয়ে প্রসঙ্গান্তরে চলে গেছেন। সব মিলিয়ে তার বক্তব্য ছিল খুবই ছন্নছাড়া। এই পরিস্থিতিতে ডেমোক্র্য়াটদের মধ্য থেকেই গুঞ্জন শুরু হয়েছিল যে, বাইডেনের নির্বাচনি লড়াই থেকে সরে দাঁড়ানো উচিত। অনেকেই বলছিলেন, বয়সের কারণে কথায় খেই হারিয়ে ফেলছেন মার্কিন প্রেসিডেন্ট।