চীনকে ফিলিপাইনের প্রেসিডেন্টের হুঁশিয়ারি

দক্ষিণ চীন সাগরে ‘রেড লাইন’ অতিক্রম না করার জন্য চীনকে সতর্ক করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। শনিবার (১ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

ফার্দিনান্দ মার্কোস বলেছেন, চীনের ইচ্ছাকৃত পদক্ষেপের কারণে যদি ফিলিপাইনের কোনো নাগরিকের মৃত্যু হয় তাহলে ফিলিপাইন এটিকে ‘যুদ্ধের একটি কাজ’ হিসেবে বিবেচনা করবে ও সেই অনুযায়ী জবাব দেবে।

শুক্রবার (৩১ মে) সিঙ্গাপুরে  এক নিরাপত্তা সামিটে এমন মন্তব্য করেছেন মার্কোস। সেই ফোরামে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিরক্ষা প্রধানরা অংশ নিয়েছেন।

ফিলিপাইনের প্রেসিডেন্টের এমন মন্তব্যের জবাবে একজন চীনা সামরিক মুখপাত্র ফিলিপাইনের বিরুদ্ধে ‘উসকানিমূলক’ মন্তব্যের অভিযোগ এনেছেন।

দক্ষিণ চীন সাগরের ভূখণ্ড নিয়ে দীর্ঘদিন ধরে চীন ও ফিলিপাইনের মধ্যে অচলাবস্থা চলছে। তবে সাম্প্রতিক মাসগুলোতে দুই দেশের মধ্যে এই অচলাবস্থা সংঘর্ষ পর্যায়ে গেছে।

ম্যানিলার পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, চীনা নজরদারি জাহাজ ফিলিপাইনের নৌকা ও জাহাজের ওপর জলকামান দিয়ে হামলা চালিয়েছে। তবে বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়েছে, তারা তাদের ভূখণ্ডের সার্বভৌমত্বকে রক্ষা করছে।

সামরিক বিশ্লেষকদের আশঙ্কা, দক্ষিণ চীন সাগরে উত্তেজনা বাড়লে তা বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে সংঘর্ষের জন্ম দিতে পারে। ফিলিপাইনের সঙ্গে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা চুক্তি রয়েছে। চুক্তি অনুযায়ী, ম্যানিলা আক্রমণের শিকার হলে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির প্রতিরক্ষায় এগিয়ে আসবে ওয়াশিংটন।

ওয়াশিংটন বলছে, তারা এই অঞ্চলে মিত্রদের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি রক্ষা করবে। গত মাসে ফিলিপাইন ও জাপানের সঙ্গে একটি শীর্ষ সম্মেলন আয়োজন করে দেশ দুটির সঙ্গে সম্পর্ক আরও জোড়ালো করেছে যুক্তরাষ্ট্র।

জবাবে মার্কোস বলেন, ‘চীনের ইচ্ছাকৃত পদক্ষেপের মাধ্যমে একজন ফিলিপিনো- কেবল সৈন্য নয়, একজন সাধারণ মানুষও যদি নিহত হয়, তাহলে আমি করে করি বিষয়টি খুব কাছাকাছি যাবে, যেটিকে আমরা যুদ্ধের কাজ হিসাবে সংজ্ঞায়িত করি। তাই আমরা সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানাব। আমি বিশ্বাস করি, আমাদের চুক্তির অংশীদাররা একই মান ধরে রাখে।’ফিলিপাইনের প্রেসিডেন্ট আরও উল্লেখ করেন, সাম্প্রতিক সংঘর্ষে ফিলিপাইনের নাগরিক আহত হয়েছে, কেউ নিহত হয়নি। তবে কেউ নিহত হলে পরিস্থিতি খারাপ হবে বলে সতর্ক করেন তিনি।

ফিলিপাইনের প্রেসিডেন্টের এমন মন্তব্যের বিষয়ে জানতে চাইলে চীনের একজন সামরিক মুখপাত্র বিবিসি বলেন, ‘দুর্ঘটনাক্রমে যদি কেবল একজনের নিহতের ঘটনায় কেউ যুদ্ধের সূত্রপাত করতে চায়, তাহলে আমি বিশ্বাস করি তারা যুদ্ধভাবাপন্ন একটি দেশ।’চীনা সামরিক মুখপাত্র তার বক্তব্যে ফিলিপাইনের প্রেসিডেন্টের বিরুদ্ধে চীনের ওপর দোষারোপ ও উসকানির অভিযোগ করেছেন।